BAGHEL LETTER MODI

শৌচাগার প্রকল্পে ভুয়ো হিসেব দিয়েছে বিজেপি, মোদীকে চিঠি বাঘেলের

জাতীয়

BAGHEL LETTER MODI

খরচ হয়েছিল ৪ হাজার কোটি টাকা। ঘোষণা হয়েছিল, রাজ্যের সব বাড়িতে তৈরি হয়েছে শৌচাগার। অথচ জাতীয় পরিবার সমীক্ষা দেখিয়েছিল ছত্তিশগড়েই ১৫ লক্ষ পরিবারের শৌচাগার নেই। ঘটনায় তদন্ত দাবি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা ভূপেশ বাঘেল। 

রাজ্যের চাল সংগ্রহের বরাদ্দের দাবিতেও এদিন প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন বাঘেল। ২০১৮’তে খোলা জায়গায় মলমূত্র ত্যাগ মুক্ত রাজ্য বলে ছত্তিশগড়কে ঘোষণা করেছিল বিজেপি সরকার। সে বছরই নির্বাচনে হেরে যায় বিজেপি। আসীন হয়েছে কংগ্রেস সরকার। এ বছরের শেষে বিধানসভার ভোট হওয়ার কথা ছত্তিশগড়ে। তার আগে প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে বাঘেলের আবেদন, শৌচাগার পিছু ১২ হাজার টাকা বরাদ্দ করা হয় কেন্দ্রীয় প্রকল্পে। আজকের বাজার দাম অনুযায়ী ৩০ হাজার টাকা করে বরাদ্দ করা হোক। 

রাজনৈতিক মহলের বক্তব্য, টাকা পাওয়ার আশা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেননি বাঘেল। মুখ উদ্দেশ্য, বিজেপি’র ভুয়ো প্রচারের চেহারা তুলে ধরা। সে কারণেই নিজের রাজ্যে কেন্দ্রীয় প্রকল্পে দুর্নীতির অভিযোগ জানিয়ে বিরোধী বিজেপি’র প্রধান নেতাকে চিঠি পাঠিয়েছেন বাঘেল। 

বিজেপি সরকারের প্রচারে বলা হয়েছিল ৩২ লক্ষ শৌচাগার তৈরি হয়েছে রাজ্যে। খরচ পড়েছে ৪ হাজার কোটি টাকা। দেখা গিয়েছে ঘোষণার প্রায় অর্ধেক, ১৫ লক্ষ পরিবারের শৌচাগার নেই। জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা-৬ হয়েছিল ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত। তার তথ্যেই ধরা পড়ে গলদ। দেখা যায় ১০০ শতাংশ নয়, রাজ্যে ৭৬.৮ শতাংশ পরিবার ঠিকঠাক শৌচাগার ব্যবহার করতে পারছেন। 

আরেকটি চিঠিতে মোদীর কাছে বাঘেলের দাবি, নিয়ম অনুযায়ী রাজ্যের শস্য সংগ্রহের দায়িত্ব থাকা সংস্থাগুলিকে টাকা দেওয়ার কথা কেন্দ্রের। ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া মারফৎ আসার কথা সেই অর্থ। অবিলম্বে ৬ হাজার কোটি টাকা বরাদ্দ করুক কেন্দ্র।  

Comments :0

Login to leave a comment