COCONUT BROOM STICK

বেড়েছে সিন্থেটিক - পালক ঝাঁটার চাহিদা, ধুঁকছে ঝাঁটার কাঠি শিল্প

জেলা

COCONUT BROOM STICK


ক্রমাগত নারকেল গাছ কাটার জেরে দাম পাচ্ছেন না খুচরো ঝাঁটার কাঠি বিক্রেতারা। ঝাটা গ্রাম্য প্রবাদে প্রয়োজনীয় জিনিস। গ্রাম্য কৃষক পরিবারে ঝাঁটার গুরুত্ব কি অপরিহার্য তা এক কথায় বোঝানো মুশকিল। পরিস্কার করা থেকে ঝাড়া নিকোনোর কাজে ঝাঁটা ব্যাবহার করা হয় গ্রামে। কিন্তু পরিবেশ দূষণের জেরে ও ক্রমাগত নারকেল গাছ কাটার জেরে ধুকছে এই কাঠি শিল্প। 
নারকেল কাঠি বিক্রেতা হরিপাল ব্লকের কামারকুন্ডুর বাসিন্দা মীনা দাস বলেন, তিন গ্রাম জুড়ে কাঠি সংগ্রহ করেছি কাঠির দাম নেই। ল্যুজ খ্যাংরা কাঠি ১০০ টাকা কেজি দাম ছিলো এককালে। এখন দাম ৫০-৬০ টাকা কেজি দর পাচ্ছি। নারকেল গাছ কমে যাচ্ছে গ্রামে। প্রচুর বাজ পড়ে বলে অনেকে নারকেল গাছ কেটে দিচ্ছে। তারওপর বিভিন্ন রোগ ও টেলিফোনের টাওয়ারের জন্য পাতা ও কাঠি খারাপ হয়ে যাচ্ছে। কত বেছে বেছে গোছা করবো বলো দিকি? 
এখন ঝাটা তৈরি করে বেচলে ভালো দাম পাওয়া যায়। এক একটা ঝাটা ৪০-৫০ টাকায় বিক্রি হয়। মেশিন ও প্যাকেজিং করে সব বিক্রি হয় বড় বড় বাজারে ওরা গোছা গোছা বানাচ্ছে তাই ওদের লাভ থাকছে আমরা ল্যুজ খ্যাংরা কাঠি বেচি তাই সুবিধে হচ্ছে না। অক্ষয় তৃতীয়ার সময় ঝাটার কাঠির চাহিদা থাকে ওই সময় পাঁচটাকা বেশি লাভ হয়। সারা বছর দাম পাইনা। তারওপর সিন্থেটিক ঝাটা বা পালকের ঝাটার যা চাহিদা বেড়েছে তাতেও নারকেল ঝাটার গুরুত্ব কমে যাচ্ছে।


যদিও শহরাঞ্চলে শেওড়াফুলি বাজার, সিঙ্গুরের নাদার হাট, চন্দননগর লক্ষ্মীগঞ্জ বাজারে খুচরো এককেজি নারকেল ঝাটার কাঠি বা খ্যাংরা কাঠির দাম আশি থেকে একশো টাকা। অথচ যারা সংগ্রহ করে কায়িক শ্রম দিয়ে নারকেল পাতা সংগ্রহ করে কেটে কাঠি বের করে গোছা করে বাজারে বাজারে পৌঁছে দেন মীনা দাসের মতো তারা দাম পাচ্ছেন ৫০ টাকা কেজি। আর মাঝে লাভের গুড় যে পিঁপড়েরা খাচ্ছে তাদের লাভ হচ্ছে ৩০ টাকা কোন পরিশ্রম না করে। 
বিজ্ঞানমঞ্চের জেলা নেতৃত্ব সন্দীপ সিংহ বলেন, মানবসভ্যতা আধুনিক হবে এটা যতটা না স্বাভাবিক এই আধুনিক হওয়ার ফলে পরিবেশ ক্ষতিগ্রস্থ হওয়াটা আরও বেশি স্বাভাবিক হয়ে উঠছে। মানুষের মোবাইল ব্যাবহারের পরিমান বাড়ার জন্য মোবাইল টাওয়ার ও বাড়ছে তার ত্বড়িৎ চুম্বকীয় বিকিরণ নারকেল গাছের ক্ষতি করছে। তেমনই বাজ পড়াও বেড়েছে দূষণের জেরে। যার জন্য নারকেল গাছ কাটতে বাধ্য হচ্ছেন মানুষ। মাঝখান থেকে সমস্যায় পড়ছেন যারা নারকেল কাঠি বেচে জীবিকা নির্বাহ করেন। 
যারা গ্রামে গ্রামে ঝাঁটা সংগ্রহ করেন তারা বলছেন যেভাবে নারকেল গাছ কমছে তাতে ঝাটা বিলুপ্ত হওয়া শুধু সময়ের অপেক্ষা।


 

Comments :0

Login to leave a comment