POLIT BUREAU ELECTORAL BOND

পলিট ব্যুরোর আহ্বান, নির্বাচনী বন্ডের তথ্য গোপনে বিক্ষোভের

জাতীয়

নির্বাচনী বন্ডের তথ্য চাপতে মরিয়া নরেন্দ্র মোদী সরকার। সরকারের চাপের কারণেই অসঙ্গত অবস্থান নিয়েছে স্টেট ব্যাঙ্ক। সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়ার সময়সীমা শেষ হলেও নির্বাচন কমিশনকে দেয়নি তথ্য। স্টেট ব্যাঙ্ককে শীর্ষ আদালতের আদেশ মানতে হবে। সুপ্রিম কোর্টকে তা নিশ্চিত করতে হবে।
বৃহস্পতিবার এই মর্মে দাবি তুলল সিপিআই(এম) পলিট ব্যুরো। সংগঠনকে সব স্তরে এই দাবিতেই বিক্ষোভ কর্মসূচি সংগঠিত করার ডাকও দিয়েছে পলিট ব্যুরো। 
মোদী সরকারের চালু করা নির্বাচনী বন্ডকে অসাংবিধানিক এবং অস্বচ্ছ আখ্যা দিয়ে বাতিল করেছে সুপ্রিম কোর্ট। রায় দিয়েছে গত মাসেই। স্টেট ব্যাঙ্কের মাধ্যমেই দফায় দফায় ছাড়া হয়েছে বন্ড, মুখ্যত নির্বাচনী তহবিলে কর্পোরেট অনুদানের জন্য। আগে কে কোন দলকে কত টাকা দিয়েছে সেই তথ্য প্রকাশ করত নির্বাচন কমিশন। নির্বাচনী বন্ড চালু করে এই তথ্য পুরো আড়ালের ব্যবস্থা করে মোদী সরকার। 
পলিট ব্যুরো বলেছে, সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও স্টেট ব্যাঙ্ক ৬ মার্চের মধ্যে নির্বাচন কমিশনকে বন্ডের তথ্য দেয়নি। সুপ্রিম কোর্টের সেই নির্দেশেই বন্ডকে অসাংবিধানিক বলা হয়েছিল। স্টেট ব্যাঙ্ককে তথ্য দেওয়ার জন্য তিন সপ্তাহ সময় দেওয়া হয়েছিল। সময়সীমা শেষ হওয়ার ঠিক আগে সুপ্রিম কোর্টে গিয়ে ৩০ জুন পর্যন্ত সময় চায় স্টেট ব্যাঙ্ক। 
উল্লেখ্য, শীর্ষ আদালত স্টেট ব্যাঙ্ককে নির্দেশ দেয় ৬ মার্চের মধ্যে তথ্য কমিশনের হাতে দেওয়ার। আর স্টেট ব্যাঙ্ক সুপ্রিম কোর্টে সমসয়সীমা পিছানোর আবেদন জানায় ৪ মার্চ। তথ্য পাঠানো ‘সময়সাধ্য’ বলে যুক্তি দেয়। ১৩ মার্চের মধ্যে নির্বাচন কমিশনকে তথ্য প্রকাশের নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। ৩০ জুন পর্যন্ত সময়সীমা পিছানো গেলে নির্বাচনের আগে দেশবাসী জানতে পারবে না বিজেপি বা তৃণমূল কংগ্রেসের মতো দল, নির্বাচনী বন্ডে যারা সবচেয়ে সুবিধা পেয়েছে, কোন কোন কর্পোরেটের থেকে কত টাকা পেয়েছে।
মোদী সরকারকে কাঠগড়ায় তুলেছে পলিট ব্যুরো। বলেছে, অবশ্যই স্টেট ব্যাঙ্কের এই তৎপরতা চলছে ছক কষে। যাতে নির্বাচনের আগে বন্ড সংক্রান্ত তথ্য জনতার সামনে না আসে। বিশ্বাস করার কোনও কারণ নেই যে স্টেট ব্যাঙ্ক, যার পুরো কর্মপদ্ধতি ডিজিটাল প্রক্রিয়ায় চলে, নির্বাচনী বন্ডের সব তথ্য কয়েকদিনের মধ্যে একত্রিত করতে পারবে না। 
এরপরই পলিট ব্যুরো বলেছে, স্টেট ব্যাঙ্ক যে অসঙ্গত অবস্থান নিতে পারল তার পিছনে রয়েছে মোদী সরকারের চাপ। সুপ্রিম কোর্টকে নিশ্চিত করতে হবে যাতে স্টেট ব্যাঙ্ক এখনই সব তথ্য নির্বাচন কমিশনকে দেয়। 
নির্বাচনী বন্ডের মাধ্যমে কোনও অর্থ নেয়নি সিপিআই(এম)। সুপ্রিম কোর্টে এই মামলা দায়েরও করেছিল পার্টি। অন্য কোনও রাজনৈতিক দল সুপ্রিম কোর্টে আবেদন জানায়নি। সেই সঙ্গে আরও কয়েকটি সংগঠন এই আবেদন পক্ষ হয়।

Comments :0

Login to leave a comment