ICJ CPIM

প্যালেস্তাইনে গণহত্যা বন্ধে ভারতকে দাঁড়াতে হবে দক্ষিণ আফ্রিকার পাশে, দাবি সিপিআই(এম)’র

আন্তর্জাতিক

ছবি: সিপিআই(এম)’র পোস্ট থেকে।

প্যালেস্তাইনে গণহত্যা বন্ধে আন্তর্জাতিক আদালত বা আইসিজে‘তে শুরু হয়েছে শুনানি। দক্ষিণ আফ্রিকা দায়ের করেছে এই মামলা। ভারতকে দাঁড়াতে হবে দক্ষিণ আফ্রিকার পাশে। 
বৃহস্পতিবার এই দাবি তুলল সিপিআই(এম)। সোশাল মিডিয়ায় পোস্টে সিপিআই(এম) বলেছে, “ইজরায়েলের গণহত্যার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে দক্ষিণ আফ্রিকা যে মামলাটি করেছে, ভারতের উচিৎ দ্ব্যর্থহীনভাবে সেটিকে সমর্থন করা। অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণা করার জন্য ইজরায়েলের ওপর চাপ তৈরি করে বিশ্বব্যাপী প্রতিবাদে যোগ দেওয়া।’’  
এদিনই নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক আদালতে শুনানির সময় বাইরে গণহত্যা বন্ধের দাবিতে হয়েছে বিক্ষোভ। বিশ্বের বিভিন্ন প্রান্তেই শান্তির দাবিতে চলছে মিছিল। 
প্যালেস্তাইনে গণহত্যা বন্ধ করতে নির্দেশ ইজরায়েলকে দেওয়ার আবেদন জানিয়ে আন্তর্জাতিক আদালতে মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। শুনানি শুরুও হয়েছে আদালতে। 
প্যালেস্তাইন বৃহস্পতিবার বলেছে জরুরি চিকিৎসার জন্য অন্তত ৫ হাজার শয্যা দরকার হাসপাতালে। ইজরায়েলের হামলায় গুঁড়িয়ে গিয়েছে একের পর এক হাসপাতাল। ১ হাজার বেডও হাতে নেই। রাষ্ট্রসঙ্ঘের মুখপাত্র স্টেফানো দুজারিকও এই তথ্য দিয়েছেন। 
অক্সফ্যাম জানাচ্ছে একুশ শতকে কোনও সামরিক সংঘাতে এই মাত্রায় ক্ষয়ক্ষতি হয়নি। দৈনিক মৃত্যু যে কোনও সংঘাতের চেয়ে বেশি। গড়ে ২৫০ প্যালেস্তানীয়কে হত্যা করছে ইজরায়েল। এর আগে সিরিয়া বা সুদানেও দৈনিক মৃত্যুর গড় ১০০ ছোঁয়নি। 
প্যালেস্তাইনের বিভিন্ন সংগঠন জানিয়েছে বন্দি বিনিময় প্রক্রিয়া শুরু করা সম্ভব নয় যতক্ষণ না প্যালেস্তাইণের মাটিতে দখলদারি বন্ধে সুসংহত বোঝাপড়া তৈরি হচ্ছে। একাধিক সংগঠনের যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে যে কোনও প্রতিষ্ঠান বা সরকারের সঙ্গে প্রয়োজনীয় সমঝোতায় যেতে আমরা তৈরি। কিন্তু তার জন্য সুসংহত বোঝাপড়া প্রয়োজন। জায়নবাদী দখলদারি বন্ধের উদ্যোগ না থাকলে সুসংহত বোঝা পড়া সম্ভব নয়।

Comments :0

Login to leave a comment