COVID-19 India

২ হাজার ছুঁইছুঁই দেশের করোনা সংক্রমণ

জাতীয় আন্তর্জাতিক

COVID-19 India


করোনা সংক্রমণ ফের বাড়ছে দেশে। প্রতিদিনই নতুন করোনারোগীর সংখ্যা আগের দিনের তুলনায় বেশি হচ্ছে। গত চব্বিশ ঘণ্টায় দেশে নতুন করে ১ হাজার ৮০৫ জন করোনা আক্রান্ত হয়েছেন বলে সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে। তার আগের চব্বিশ ঘণ্টায় নতুন রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৮৯০ জন। আরও ৬ জন করোনারোগীর মৃত্যু হয়েছে। গত ২৮ অক্টোবর দেশে একসঙ্গে ২২০৮জন কোভিড-১৯’এ আক্রান্ত হয়েছিলেন। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য, ১৩৪ দিন পর গত চব্বিশ ঘণ্টায় অ্যাকটিভ করোনারোগীর সংখ্যাও বেড়ে ১০ হাজার ৩০০ হয়েছে। করোনায় আক্রান্ত ৬ জন গত চব্বিশ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন। এঁদের মধ্যে ১জন চন্ডিগরের বাসিন্দা। এছাড়াও গুজরাট, হিমাচল প্রদেশ এবং উত্তর প্রদেশে একজনকরে প্রাণ হারিয়েছেন।

কেরালায় ২ জন সংসজন করে। এই নিয়ে কোভিড-১৯’এ আক্রান্ত হয়ে দেশে মোট ৫,৩০,৮৩৭ জনের মৃত্যু হলো। ভারতে এপর্যন্ত মোট ৪,৪৭,০৫৯৫২ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। গত চব্বিশ ঘণ্টায় নতুন করে সংক্রমিত ১৮০৫ জন। 
দেশজুড়ে ফের করোনা সংক্রমণ বাড়তে থাকায় সকলকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। কঠোরভাবে কোভিড-বিধি পালনের ব্যাপারে সদাসতর্ক থাকতে বলছেন তাঁরা। এর মধ্যেই আগামী ১০ এবং ১১ এপ্রিল সারা দেশে হাসপাতালগুলিতে কোভিড-প্রস্তুতি খতিয়ে দেখার পরিকল্পনা ঘোষণা করেছে কেন্দ্র। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এবং ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এক যৌথ নির্দেশিকায় জানিয়েছে, দেশের সমস্ত জেলায় সরকারি ও বেসরকারি হাসপাতালে ওই দু’দিন কোভিড মোকাবিলার নকল মহড়া চলবে। হঠাৎ কোভিড রোগী বেড়ে গেলে ওষুধ, শয্যা, অক্সিজেন এবং আনুষঙ্গিক যন্ত্রপাতির দিক থেকে হাসপাতালগুলি কতখানি প্রস্তুত, তা বোঝার চেষ্টা হবে মহড়ায়। আগামী ২৭ মার্চ ভার্চুয়াল বৈঠকে রাজ্যগুলিকে এই মহড়ার বিস্তারিত জানিয়ে দেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়। ধীরে ধীরে মাথা চারা দিয়ে উঠছে এই পরিস্থিতিতে আগে থেকেই সতর্ক হওয়া প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। মাস্ক, স্যানিটাইজারের মতো প্রাথমিক স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

সোমবার সকালে পাওয়া ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩৯ জন। বিশ্বজুড়ে করোনা সংক্রমণে সামগ্রিক মৃতের সংখ্যা ৬৮ লক্ষ ২৬ হাজার ৯৩৭ জন। গত ২৪ ঘন্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৫৭৯ জন। মোট আক্রান্তের সংখ্যা ৬৮ কোটি ৩৩ লক্ষ ৩৬ হাজার ৫২ জন। সুস্থ হয়ে উঠছেন ৬৫ কোটি ৬২ লক্ষ ৯২ হাজার ৮৬৪ জন। সারাবিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ২১ লক্ষ ৬ হাজার ২৫১ জন। তাদের মধ্যে গুরুতর ৪০ হাজার ৭৯ জন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৯৪০ জন। একদিনে মৃত্যু হয়েছে ৩২ জনের। ৬ হাজার ৩২৪ জন আক্রান্ত হয়েছেন জাপানে। সেদেশে একদিনে প্রাণ হারিয়েছেন ২২ জন। আমেরিকায় একদিনে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪১১ জন। একদিনে ৬ জনের মৃত্যু হয়েছে করোনা সংক্রান্ত কারণে। গত ২৪ ঘন্টায় দক্ষিণ কোরিয়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৩৬১ জন। মৃত্যু হয়েছে ৩ জনের।  ৬ হাজার ২১১ জন আক্রান্ত হয়েছেন ফ্রান্সে। তাইওয়ানে একদিনে মৃত্যু হয়েছে ২৯ জনের। আক্রান্ত হয়েছেন ৪ জন। ১৫ জনের মৃত্যু হয়েছে চিলিতে। সেদেশে একদিনে আক্রান্ত ২ হাজার ৪৪৬ জন। 

Comments :0

Login to leave a comment