Samik Lahiri

লুট মসৃণ করতে গণতন্ত্র ধ্বংস দেশে-রাজ্যে, আহ্বান প্রতিরোধের

রাজ্য

Samik Lahiri


তৃণমূলকে রক্ষা করছে বিজেপি। পশ্চিমবঙ্গে তৃণমূল ক্ষমতায় আসার পর বিজেপি ক্ষমতায় এসেছে দিল্লিতে। বিজেপির সাথে তৃণমূল সমঝোতা করে চলছে। সিপিআই(এম) রানিগঞ্জ এরিয়া কমিটির ডাকে আলোচনা সভায় একথা বলেন পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য শমীক লাহিড়ী। 
আলোচনার বিষয় ছিল "পঞ্চায়েত নির্বাচনোত্তর পরিস্থিতি এবং আমাদের দায়িত্ব ও কর্তব্য। " রবিবার শহিদ স্মৃতি ভবনের সভাকক্ষে বক্তব্য রাখেন এরিয়া কমিটির সম্পাদক সুপ্রিয় রায়ও। উপস্থিত ছিলেন সিপিআই(এম) পশ্চিম বর্ধমানের জেলা সম্পাদক গৌরাঙ্গ চ্যাটার্জি।  সভা পরিচালনা করেন অনুপ মিত্র।
এদিন শমীক লাহিড়ী  বলেন, মানুষ প্রতিবাদ থেকে প্রতিরোধে নেমেছে।  বামপন্থীদের জনসমর্থন বেড়েছে। মমতা শুধু মস্তান পাঠিয়ে ভোট লুট করতে পারে নি, পুলিশ ও প্রশাসনকে ভোটে নামাতে হয়েছে। তৃণমূলের লক্ষ্য যে কোনও উপায়ে ক্ষমতায় থাকতে হবে। আসল উদ্দেশ্য লুট করতে হবে। কয়লা, বালি, মাটি থেকে পঞ্চায়েতের প্রকল্পের টাকা লুট করতে হবে। তিনি পঞ্চায়েত ভোট প্রসঙ্গে বলেন, গণতন্ত্রে মানুষের শাসন, মানুষের ভোটে দাঁড়ানো ও ভোট দেওয়ার অধিকার যদি না থাকে তাহলে সেই গণতন্ত্রের মূল্য কি? 

 
তিনি বলেন, লুটেরাদের জন্য সারা দেশে বন্দোবস্ত হচ্ছে। অর্থনীতি এই লুটের ব্যবস্থার উপর নির্ভর করছে। লুটের অর্থনীতি চালাতে অতি দক্ষিণপন্থী ও ফ্যাসিস্ত ধাঁচের দলের প্রয়োজন। সারা দেশে শিল্প কারখানা সঙ্কটের মধ্যে রয়েছে। শ্রমিকরা সঙ্কটে। মজুরি কমছে। ধনীদের কর কমিয়ে আমজনতার উপর করের বোঝা চাপানো হচ্ছে। ট্রেড ইউনিয়ন সংক্রান্ত আইন বাতিল করে চারটি শ্রমকোড চালু করছে বিজেপি। ওরা কৃষকবিরোধী কৃষি আইন লাঘু করতে চায়। দেশের ব্যাংক থেকে ১২ লক্ষ কোটি টাকা লুট হয়েছে। আদানি আম্বানিরা বকলমে দেশ চালাতে চাই, ফড়ে-দালাল ও লুটেরা স্থানীয় প্রশাসন। এসব মানুষ মানছেন না। প্রতিবাদ করছে। আওয়াজ তুলছে। তাই গণতন্ত্র হত্যার চেষ্টা। 
তিনি বলেন, দেশকে অন্ধকারের দিকে নিয়ে যাচ্ছে নরেন্দ্র মোদী ও মমতার সরকার। মণিপুর, হরিয়ানা ও রাজ্যের মালদার ঘটনা উল্লেখ করে বলেন, বারুদের স্তুপের মধ্যে দাঁড় করিয়েছে গোটা ভারতবর্ষকে। জাতি-উপজাতি, ধর্ম-বর্ণের নামে গণহিংসার পরিবেশ তৈরি হয়েছে।  তিনি প্রশ্ন তোলেন, স্বাধীনতার ৭৬ বছর পরও দেশের ৮০ শতাংশ মানুষ দু'বেলা পেট ভরে খাবার পায় না। সরকারি চিকিৎসা, সরকারি স্কুল সংকুচিত হচ্ছে। তিনি বলেন, মতাদর্শের অস্ত্র নিয়ে লড়ছে সিপিআই(এম)। গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা লক্ষ্যে সেই লড়াইকে জোরদার করতে হবে।


 

Comments :0

Login to leave a comment