FRANCE ELECTION

ফ্রান্সে চলছে প্রথম রাউন্ডের ভোট, দক্ষিণপন্থীদের চ্যালেঞ্জ জানাচ্ছে বাম জোট

আন্তর্জাতিক

ন্যাশনাল অ্যাসেম্বলির আচমকা নির্বাচনে ভোট দিচ্ছেন ফ্রান্সের নাগরিকরা। ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনে শোচনীয় ফলাফলের পরই আচমকা নির্বাচন ডেকে দিয়েছেন রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ। 
৫৭৭ আসনের জাতীয় আইনসভায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথম অতি দক্ষিণপন্থী শক্তি আসতে পারে ক্ষমতায়। এই শক্তির প্রধান বিরোধী হয়ে উঠতে পারে বাম এবং সমাজতন্ত্রীদের জোট। মতামত সমীক্ষায় এমন অনুমান উঠে এসেছে। আর ম্যাক্রোঁর মধ্যপন্থী দল তৃতীয় হতে পারে।
সেক্ষেত্রে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তৃতীয়বার ফ্রান্সের রাষ্ট্রপতি এবং সরকারের রাজনৈতিক অভিমুখ আলাদা হবে। অতি দক্ষিণপন্থী ন্যাশনাল র্যাতলি বা আরএন’র নেত্রী মারি লা পেন স্পষ্টই প্রচারের প্রধান বিষয় করেছেন অভিবাসী বিরোধিতাকে। ইতালির অতি দক্ষিণপন্থী সরকারের মতই অভিবাসন রোধ ব্যবস্থার ওপর জোর দিয়েছেন মারি লা পেন। 
ম্যাক্রোঁর সরকারের বিরুদ্ধে খুব কম সময়ের মধ্যে একাধিক বিক্ষোভ হয়েছে ফ্রান্সে। ইউরিপিয়ান ইউনিয়নের বহুজাতিক কর্পোরেটের মুনাফার জন্য তৈরি কৃষিনীতি সর্বত্র বিরোধিতার মুখে পড়েছে। ফ্রান্সের শহরে শহরে ট্রাক্টর নিয়ে মিছিল করেছেন কৃষকরা। বিক্ষোভ হয়েছে অবসরের বয়স বাড়ানোয়। ব্যয় সঙ্কোচনের নামে সরকারি দায়দায়িত্ব কমিয়ে দেওয়ার নীতি ক্ষোভের মুখে পড়েছে। সেই সুযোগে অতি দক্ষিণপন্থীরা সঙ্কটের দায় অভিবাসী শ্রমিকদের ঘাড়ে চাপিয়ে বিভাজনে তীব্রতা বাড়িয়েছে। 
বামপন্থীদের নিউ পপুলার ফ্রন্টে রয়েছে সমাজতন্ত্রী এবং পরিবেশ আন্দোলনের সমর্থক একাধিক দল। ইউরোপিয়ান ইউনিয়নের কৃষিনীতির বিরোধিতার পাশাপাশি অবসরের বয়স কমানো, মূল্যবৃদ্ধির হার অনুযায়ী বেতন কাঠামো বেসরকারি ক্ষেত্রেও চালু করার দাবিতে সরব রয়েছে পপুলার ফ্রন্ট। বিশ্ব উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তনে ধনী দেশ হিসেবে ফ্রান্সের সঙ্গত দায়িত্ব নেওয়ার পক্ষেও এই দলগুলি। দাবি করেছে, অতি ধনীদের ওপর বসানো হোক সম্পদ কর। সামান্য হারে কর নিলেই কোষাগারে আসবে বিপুল টাকা। সঙ্কোচনের নীতি থেকে সরে চালু হোক জনকল্যাণের অভিমুখে ব্যয় সম্প্রসারণের নীতি। 
বিভিন্ন সমীক্ষার অনুমান, অতি দক্ষিণপন্থীরা পেতে পারে ৩৩-৩৬ শতাংশ ভোট। বাম জোট পেতে পারে ২৮-৩১ শতাংশ ভোট। আর ২০-২৩ শতাংশ ভোট পেতে পারে ২০-২৩ শতাংশ ভোট। যদিও ৩০ জুনের পর দ্বিতীয় দফায় ফের ভোট হবে ৭ জুলাই।

Comments :0

Login to leave a comment