Amartya Sen

ইলেক্টরাল বন্ডকে ‘কেলেঙ্কারি’ বলে নিন্দা অমর্ত্য সেনের

জাতীয়

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন ইলেক্টোরাল বন্ড প্রকল্পকে কেলেঙ্কারি বলে নিন্দা জানিয়ে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়কে স্বাগত জানিয়েছেন।মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস থেকে সংবাদসংস্থা পিটিআই-কে অমর্ত্য সেন বলেন, এই পদক্ষেপের ফলে নির্বাচনী প্রেক্ষাপটে মানুষের মধ্যে আরও স্বচ্ছতা আসবে। ‘‘নির্বাচনী বন্ড একটি কেলেঙ্কারি ছিল, এবং আমি খুশি যে এখন তা বাদ দেওয়া হয়েছে। আমি আশা করি নির্বাচনী প্রেক্ষাপটে মানুষ একে অপরকে যে সমর্থন দেয় তাতে আরও স্বচ্ছতা আসবে।
অমর্ত্য সেনের মতে, ভারতের নির্বাচনী ব্যবস্থা রাজনীতির প্রকৃতি দ্বারা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়েছে, যার ফলে সাধারণ মানুষের পক্ষে তা শোনা কঠিন হয়ে পড়েছে। তিনি বলেন, ‘‘ভারতের নির্বাচনী ব্যবস্থা দলীয় রাজনীতির প্রকৃতি দ্বারা অনেক বেশি প্রভাবিত হয়, যার ফলে সাধারণ মানুষের পক্ষে নির্বাচনে তাদের যে রায় পাওয়া উচিত তা পাওয়া খুব কঠিন হয়ে পড়ে।
অর্থনীতিবিদ বলেন, সরকার বিরোধী দলগুলোর সঙ্গে যেভাবে আচরণ করে তার ওপর দেশের নির্বাচনী ব্যবস্থা প্রভাবিত হয়।তিনি বলেন, ‘‘বিরোধী দল ও সরকার যাদের ওপর বিধিনিষেধ আরোপ করতে চায় তাদের সঙ্গে আচরণের ওপর এটি প্রভাবিত। আমরা নাগরিকদের বাক স্বাধীনতা ও কর্মের স্বাধীনতার পাশাপাশি যতটা সম্ভব একটি অবাধ নির্বাচনী ব্যবস্থা চাই’’।
অমর্ত্য সেন জোর দিয়ে বলেন, ‘‘ভারতীয় সংবিধান সকল নাগরিককে যথেষ্ট পরিমাণে রাজনৈতিক স্বাধীনতা দিতে চেয়েছিল, কোনও নির্দিষ্ট সম্প্রদায়কে নয়’’।

Comments :0

Login to leave a comment