GUJARAT ADANI SCAM

আদানির সংস্থাকে বাড়তি প্রায় ৪ হাজার কোটি, গুজরাট তোলপাড় কংগ্রেসের অভিযোগে

জাতীয়

GUJARAT ADANI SCAM ছবি প্রতীকি।

আদানি পাওয়ার মুন্দ্রা লিমিটেডকে পাঁচ বছরে ১৩ হাজার ৮০২ কোটি টাকা দিয়েছে গুজরাটের সরকারি বিদ্যুৎ সংস্থা। কোনও নথি, রসিদ না দেখিয়েই আদানি গোষ্ঠীর এই সংস্থা পেয়ে গিয়েছে বিপুল অঙ্কের অর্থ। তার মধ্যে ৩ হাজার ৯০০ কোটি টাকা আদানির পাওয়ার কথাই নয়। বাড়তি টাকা তুলে নিয়ে রাজ্য বিদ্যুৎ সংস্থার থেকে। 

গুজরাটের বিজেপি সরকারের বিরুদ্ধে এমনই মারাত্মক অভিযোগ তুলেছেন রাজ্যে কংগ্রেসের সভাপতি শক্তিসিন গোহেল। অভিযোগ মোটেই অস্বীকার করতে পারছে না বিজেপি সরকার। রাজ্য সরকারের মুখপাত্র এবং অন্যতম মন্ত্রী হৃষিকেশ প্যাটেল বলেছেন, ‘‘দামের হিসেব চূড়ান্ত নয়। এই টাকা মেটানোও চূড়ান্ত নয়। অন্তর্বর্তীকালীন অর্থ দেওয়া হয়েছে।’’ 

প্যাটেলের অভিযোগ ‘বিভ্রান্তি ছড়াচ্ছে কংগ্রেস।’ কিন্তু তাঁর বক্তব্যের পর প্রশ্ন আরও ঘোরালো হয়েছে। সাধারণ ভাবে পরিষেবা নেওয়ার পর হিসেব চূড়ান্ত করে টাকা মেটানো হয়। তার বদলে এক্ষেত্রে হিসেব চূড়ান্ত না করেই মেটানো হয়েছে টাকা। তার মধ্যে প্রায় ৪ হাজার কোটি টাকা বাড়তি! 

অভিযোগ অনুযায়ী ২০১৮’র অক্টোবর থেকে ২০২৩’র মার্চ পর্যন্ত বিদ্যুৎ কেনার জন্য আদানির সংস্থাকে টাকা মিটিয়েছে রাজ্য সরকারি বিদ্যুৎ সরবরাহ নিগম। গোহিল সাংবাদিক সম্মেলনে সরকারি বিদ্যুৎ সংস্থাটির চিঠি দেখিয়েছেন। তাঁর দাবি, এ বছরের মে-তে ওই চিঠি পাঠায় সরকারি সংস্থাটি। আদানির বিদ্যুৎ সংস্থার থেকে ৩ হাজার ৮০২ কোটি টাকা ফেরানোর আর্জি জানানো হয়। 

কংগ্রেসের অভিযোগ, কেতাবী ঢংয়ে এই লেনদেনে কেলেঙ্কারি হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ঘনিষ্ঠ কয়েকটি সংস্থাকে পাইয়ে দেওয়ার যে তন্ত্র চলছে তারও উদাহরণ এই ঘটনা। গোহিলের বক্তব্য, আদানির শেয়ারে গোলমাল সংক্রান্ত রিপোর্ট পেশ করে হিন্ডেনবার্গ সংস্থা। তারপর গুজরাটের বিদ্যুৎ সংস্থা বুঝতে পারে যে বাড়তি টাকা মেটানো হয়েছে।  

Comments :0

Login to leave a comment