High court DA

ডিএ নিয়ে কর্মচারীদের সঙ্গে রাজ্যকে বসতে বলল হাইকোর্ট

রাজ্য

ডিএ নিয়ে রাজ্য সরকারকে কর্মচারীদের সঙ্গে আলোচনায় বসতে বলল হাইকোর্ট। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞনম এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিসন বেঞ্চ বলেছে, রাজ্য সরকারি কর্মচারীদের সঙ্গে রাজ্য সরকারের আলোচনার প্রয়োজন। এব্যাপারে সরকারকেই উদ্যোগ নিয়ে আলোচনায় বসতে হবে। আগামী ১৭এপ্রিলের মধ্যে এই আলোচনা বসার দিন স্থির করেছে আদালত। মামলার পরবর্তী শুনানি ১৭এপ্রিল রাখা হয়েছে। বকেয়া ডিএ মিটিয়ে দেবার দাবি নিয়ে কর্মচারীরা দীর্ঘদিন আন্দোলনে রয়েছেন। ধর্মতলায় কর্মচারীদের অবস্থান বিক্ষোভ চলছে। এই অবস্থার মধ্যেই কর্মচারীরা একদিন ধর্মঘটের ডাক দিয়েছিলেন। বৃহস্পতিবার দপ্তরে দপ্তরে তাঁরা কর্মবিরতি পালন করেছেন। এই কর্মবিরতিকে বেআইনি ঘোষণা করার আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন তৃণমূলের আইনজীবী রমাপ্রসাদ সরকার। 
এদিন মামলার শুনানির সময় টিএস শিবজ্ঞনম রাজ্য সরকারের আইনজীবীকে উদ্দেশ্য করে মন্তব্য করেন, সরকারি কর্মচারীরা ধর্মঘট করেছিল, তার বিরুদ্ধে রাজ্য সরকার শো-কজ নোটিস দিয়েছে। বৃহস্পতিবার ধর্মঘট ছিল কর্মচারীরা কর্মবিরতি পালন করেছেন। এই অবস্থায় রাজ্য সরকারের উচিত তাঁদের সঙ্গে আলোচনায় বসা। আদালত মন্তব্য করেছে ডিএ সংক্রান্ত মামলা সুপ্রিম কোর্টে রয়েছে। সেই মামলার শুনানির দিন ধার্য রয়েছে। এখন এই অবস্থায় রাজ্য সরকারকেই কর্মচারীদের সঙ্গে বসতে হবে। এদিন কর্মবিরতির ডাক থাকায় কলকাতা হাইকোর্টের এজলাসগুলিতে কর্মী সংখ্যাও অনেক কম ছিল। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাসেও কর্মচারীর সংখ্যা কম ছিল। কর্মচারীদের পক্ষের আইনজীবী বিক্রম ব্যানার্জি বলেন, বকেয়া ডিএ নিয়ে কলকাতা হাইকোর্টে পৃথক আরও একটি মামলা রয়েছে। হাইকোর্টের নির্দেশ মান্যতা না দেওয়ার কারণে কর্মচারীরা আদালত অবমাননার মামলা করেছেন। সেই মামলার শুনানিও চলছে। আগামী ১১এপ্রিল সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানির দিন ধার্য রয়েছে।
এদিনও রাজ্যের বিভিন্ন সরকারি দপ্তরে কর্মচারীরা ফের কর্মবিরতি পালন করেছেন। সংগ্রামী যৌথ মঞ্চ ও রাজ্যের কোষাগার থেকে বেতন প্রাপক শ্রমিক-কর্মচারীদের যৌথ মঞ্চের পক্ষ থেকে একজোট হয়ে এদিন কর্মবিরতির ডাক দেওয়া হয়েছিল। এদিনের কর্মবিরতির ডাক দেওয়া হয়েছিল রেড রোডে ধরনা মঞ্চ থেকে মুখ্যমন্ত্রীর সরকারি কর্মচারীদের প্রতি কুরুচিকর মন্তব্যের প্রতিবাদে। কলকাতার খাদ্য ভবনে এদিন বিপুল সংখ্যায় কর্মচারীরা জড়ো হয়ে মুখ্যমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ করেন। টিফিন বিরতিতে খাদ্যভবন প্রাঙ্গণে কর্মচারীদের এক বিশাল বিক্ষোভ জমায়েতে মুখ্যমন্ত্রীর অপমানজনক মন্তব্যের প্রতিবাদে ধিক্কার জানিয়ে স্লোগান ওঠে। বিক্ষোভসভা পরিচালনা করেন কমরেড অশোক প্রামাণিক। বিক্ষোভসভায় যৌথ মঞ্চের পক্ষে বক্তব্য রাখেন রাজ্য কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক কমরেড বিশ্বজিৎ গুপ্ত চৌধুরি, সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে দীপক কুমার পান্ডা। নব মহাকরণ, মহাকরণ সহ কলকাতার সরকারি দপ্তরগুলিতে এদিন পালিত হয়েছে কর্মসূচি।
রাজ্যে এখন সরকার দুয়ারে সরকার শিবির চালাচ্ছে। তার মধ্যে ত্রিস্তর পঞ্চায়েতের কর্মচারীরা সরকারি শিবিরে অংশ নিয়ে শামিল হয়েছিলেন প্রতিবাদী কর্মসূচিতে। রাজ্যের প্রত্যন্ত এলাকার গ্রাম পঞ্চায়েত দপ্তর, ব্লক অফিস ও জেলা পরিষদ দপ্তরে এদিন কর্মবিরতির পাশাপাশি বিক্ষোভে অংশ নেন কর্মচারীরা।  

 

Comments :0

Login to leave a comment