Amitabh Bachchan At KIFF

‘নীরব’ বচ্চনের মুখে বাকস্বাধীনতার বচন কলকাতায়

রাজ্য

kolkata international film festival 2022

বিরোধী স্বর সরব হলেই ‘দেশদ্রোহী’ আখ্যা এখন আর নতুন নয়। হচ্ছে বারেবারে। মত প্রকাশের স্বাধীনতা আর নাগরিক অধিকার কেড়ে নেওয়ার প্রতিবাদে সোচ্চার হয়েছে জনমতও। গোটা সময়ে তিনি চুপ। বৃহস্পতিবার সেই অমিতাভ বচ্চনই মুখ খুললেন কলকাতায়। মত প্রকাশের স্বাধীনতা এবং নাগরিক অধিকার নিয়ে প্রশ্ন উঠছে, বললেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উদ্বোধনের মঞ্চে।  

এদিন চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন অভিনেতা শাহরুখ খান, জয়া বচ্চনও। অমিতাভ বচ্চন এদিন কলকাতাকে সেলাম জানান তার ‘বহুত্ববাদী মন এবং সমতার মর্ম’ বরণের জন্যও। 

ভাষণে ভারতীয় সিনেমার ইতিহাস প্রসঙ্গে গুরুত্ব দেন বচ্চন। ফিল্ম সেনসরশিপের প্রসঙ্গও তোলেন। এই প্রসঙ্গেই তাঁর মন্তব্য, ‘‘মঞ্চে আসীন আমার সহকর্মীরাও বোধহয় একমত হবেন যে এখনও নাগরিক অধিকার এবং মত প্রকাশের স্বাধীনতা নিয়ে প্রশ্ন ওঠে।’’ 

বাস্তব হলো, স্বাধীন ভারতে এ সময়ের মতো বারেবার বাকস্বাধীনতা নিয়ে প্রশ্ন খুব বেশি ওঠেনি। কেন্দ্রের নরেন্দ্র মোদীর দল বা সরকারের সঙ্গে যদিও বরাবর দ্বন্দ্ব এড়িয়ে যাওয়ার জন্য পরিচিত অমিতাভ বচ্চন। বাস্তব এটিও যে সোমবারই এ রাজ্যের বঞ্চিত চাকরিপ্রার্থীরা মিছিল বের করতে হচ্ছে আদালতের অনুমতি নিয়ে। অনেকেই মনে করিয়েছেন যে প্রতিবাদ জানানোর স্বাধীনতা তাঁদের দিতে নারাজ এ রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকারও। এসেছে ক’দিন আগে ডিএ’র দাবি জানাতে রাস্তায় নামা সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের প্রসঙ্গও। প্রতিবাদীদের বিরুদ্ধে পুলিশ নামিয়ে দেওয়ার অভিযোগও রয়েছে পর্যাপ্ত। রয়েছে রাজ্যে সময় পেরিয়ে যাওয়া গণতান্ত্রিক প্রতিষ্ঠানে ভোট না করার একাধিক ঘটনাও। 

অনেকেই মনে করিয়েছেন যে দিল্লির আন্দোলনরত কৃষকদেরও দেশদ্রোহী বলেছিল মোদী সরকার। বহু অংশ সে সময়ে কৃষক আন্দোলনে সংহতি জানালেও চুপ ছিলেন অমিতাভ। তা’হলে কি দুর্নীতি, অগণতান্ত্রিক আচরণ, মত প্রকাশের স্বাধীনতা কাড়ার অভিযোগে বিদ্ধ তৃণমূল সরকারের ভাবমূর্তি পালিশের দায়িত্ব নিলেন জনপ্রিয় এই অভিনেতা? কারও কারও মত, আসলে ভাবমূর্তির পারস্পরিক প্রোমোশনের চেষ্টা হলো কলকাতা চলচ্চিত্র উৎসবের মঞ্চে। অমিতাভ বচ্চনও খানিক মুখ খুললেন। আবার তৃণমূল সরকারের মঞ্চ থেকে খানিক নাগরিক অধিকারের পক্ষে থাকার বার্তা দেওয়া হলো।  

Comments :0

Login to leave a comment