Students suicide

পরিবারে অভাব, বাড়ছে আত্মঘাতী পড়ুয়ার সংখ্যা

রাজ্য

 কলেজের ফি জমা দিতে পারেননি। বাবা জানিয়ে দেন আর তাঁকে পড়াতে পারবেন না। তাতেই মানসিকভাবে ভেঙে পড়ে জামালপুরের কলেজ ছাত্রী আত্মঘাতী হয়েছিলেন। 
শুধু একজন কলেজ ছাত্রী নয়, পূর্ব বর্ধমান জেলায় এমন আত্মহত্যার সংখ্যা অনেক। গত ৬ মাসে শুধু বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালেই ১৯জন ছাত্র-ছাত্রী কীটনাশক খেয়ে, গলায় দড়ি দিয়ে বা ট্রেনের সামনে ঝাঁপ মেরে আত্মঘাতী হওয়ার পর তাঁদের দেহ ময়নাতদন্ত হয়েছে। জেলা পুলিশ সূত্রে এই খবর জানা গেছে।
এই ১৯ আত্মঘাতী পড়ুয়ার মধ্যে ১১জন ছাত্রী। কন্যাশ্রীর প্রচারে কোটি কোটি টাকা খরচ হয়, রাজ্যের কন্যারা কতটা ভাল আছেন তা একটু অনুসন্ধান করলেই মমতার প্রচারের ফানুস ফেটে যায়। মাধ্যমিকে পরীক্ষার্থী কমে যাওয়ার আর একটি অন্যতম কারণ হলো নাবালিকা বিয়ে ও অন্যত্র পাচার। যে ১৯ আত্মঘাতীর তালিকা সামনে এসেছে তার মধ্যে স্কুলের পড়ুয়া থেকে কলেজের ছাত্র-ছাত্রীও আছেন। 


যেমন স্নেহা খাতুন (২০)। জামালপুর থানার ফইমপুরের এই কলেজ ছাত্রী কীটনাশক খেয়ে আত্মঘাতী হয়েছেন। তিনি মেমারি কলেজে দ্বিতীয় বর্ষের কলা বিভাগের ছাত্রী ছিলেন। তাঁকে মেমারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হয়। সেখানে ওই ছাত্রী মারা যান। পরিবার সূত্রে জানা গিয়েছে, ঘটনার দিন স্নেহা কলেজের ফি দেওয়ার জন্য বাবার কাছে টাকা চেয়েছিল। সেই টাকা তাঁর বাবা দিতে পারেননি। এছাড়াও সংসারে অভাবের কারণে বাবা আর তাঁকে পড়াতে পারবেন না বলে স্নেহাকে জানায়। মানসিকভাবে ভেঙে পড়ে ওই কলেজ ছাত্রী, তারপরই আত্মঘাতী হয়েছেন বলে পরিবারের দাবি।
রায়না থানার শ্যামদাস বাটিতে অনুরাগ পালিত (১৬) নামে এক ছাত্রকে গত বুধবার বিকেলে ঘরে সিলিং ফ্যানের হুকে গামছা দিয়ে গলায় ফাঁস লাগানো অবস্থায় ঝুলতে দেখেন পরিবারের লোকজন। জামালপুর থানার মশাগ্রামের সারদা মিশন থেকে এবছর মাধ্যমিক পরীক্ষায় বসার কথা ছিল তাঁর। জামালপুর থানার আঝাপুরে এক স্কুল ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বাঁশের কাঠামোয় ছাগল বাঁধার দড়ি দিয়ে গলায় ফাঁস লাগানো অবস্থায় তাকে ঝুলতে দেখেন পরিবারের লোকজন। তড়িঘড়ি দড়ি কেটে নামিয়ে তাকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হয়। চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃতার নাম শ্রাবণী ক্ষেত্রপাল (১৬)। সে আঝাপুর বালিকা বিদ্যালয়ে দশম শ্রেণিতে পড়ত।


বর্ধমান শহরের লাকুর্ডি এলাকায় লটারি করে নিজের ভাগ্য যাচাই করে এক স্কুলছাত্রী আত্মঘাতী হয়েছে। রান্নাঘরে বাঁশের কাঠামোয় নিজেরই ওড়না দিয়ে গলায় ফাঁস লাগানো অবস্থায় তাকে ঝুলতে দেখেন পরিবারের লোকজন। তড়িঘড়ি ওড়না কেটে নামিয়ে তাকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃতার নাম রানি দে (১৫)। সে শহরের ভারতী বালিকা বিদ্যালয়ে নবম শ্রেণিতে পড়ত। আত্মহত্যার আগে সে নিজে লটারি করে। তার একটিতে লেখা ছিল মৃত্যু, অপরটিতে বাঁচা। লটারিতে মৃত্যু ওঠার পর সে আত্মহত্যার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ হয়। সে রান্নাঘরে ঢুকে গলায় দড়ি দিয়ে ঝুলে পড়ে।
ভাতার থানার বিজয়পুরে কীটনাশক খেয়ে এক কলেজ ছাত্রী আত্মঘাতী হয়েছে। মৃতার নাম অজিফা খাতুন (২০)। তিনি ভাতার কলেজের বিএ তৃতীয় বর্ষের ছাত্রী ছিল। শনিবার দুপুরে বাড়িতে সে কীটনাশক খায়। তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তাঁর মৃত্যু হয়।
এমন ঘটনা আরও আছে। 


কালনায় কীটনাশক খেয়ে এক কলেজ ছাত্রী আত্মঘাতী হয়েছে। সে কালনা থানার মুরাগাছা কলেজে প্রথম বর্ষের ছাত্রী ছিল। মৃতার নাম সুমি খাতুন (১৮)। মঙ্গলবার সকালে বাড়িতে সে কীটনাশক খায়। তাঁকে কালনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়।
পরিবারের অভাবের ধাক্কা ছাত্রজীবনেও পড়ছে। গত বছরের তুলনায় এ বছর জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা অনেক কমেছে বলে মধ্যশিক্ষা পর্ষদ আগেই জানিয়েছে। গতবছর জেলায় মাধ্যমিক পরীক্ষায় বসেছিলেন ৫৫হাজার ৩৫৯জন। এবার বসছেন ২৫হাজার ৭৬২জন। বাকি যাঁরা পরীক্ষায় বসছেন না তাঁরা কেউ পরিবারের সঙ্গে কাজে যুক্ত হয়েছে, কেউ পরিযায়ী শ্রমিক হিসাবে বাইরে চলে গেছেন। আবার অনেক ছাত্র-ছাত্রী বিভিন্ন কারনে হতাশা থেকে আত্মঘাতীও হয়েছেন। 
এত পরীক্ষার্থী কেন কমল তা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ তাদের মতো করে মনগড়া যুক্তি দিলেও  পরিবারে অভাব, পড়াশোনার খরচ জোগানো অসম্ভব হয়ে পড়েছে বাবা-মায়ের পক্ষে।
 

Comments :0

Login to leave a comment