ISRAEL PALESTINE CONFLICT

প্যালেস্তাইনের সমর্থনে বিক্ষোভ, আমেরিকায় গ্রেপ্তার ভারতীয় বংশোদ্ভূত পড়ুয়া

আন্তর্জাতিক

ক্যাম্পাস চত্বরে প্যালেস্তাইনের পক্ষে ‘অননুমোদিত’ বিক্ষোভে অংশ নেওয়ার জন্য ভারতীয় বংশোদ্ভূত অচিন্থ্য শিবলিঙ্গমকে মার্কিন প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে গ্রেপ্তার করা হয়েছে এবং ব্যান করা হয়েছে। গাজায় ইজরায়েল-হামাস যুদ্ধের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বড় বিশ্ববিদ্যালয়গুলোতে অব্যাহত বিক্ষোভের মধ্যেই এই ঘটনা ঘটল।
প্রিন্সটন অ্যালামনাই উইকলি জানিয়েছে, তামিলনাড়ুর কোয়েম্বার শহরে জন্ম নেওয়া শিবলিঙ্গম ও ওহাইওর কলম্বাসে বেড়ে ওঠা হাসান সায়েদ নামে আরেক সহপাঠীকে বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়।
প্রিন্সটন অ্যালামনাই উইকলি জানিয়েছে, কর্তৃপক্ষের সতর্কতা উপেক্ষা করে বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ম্যাককশ কোর্টইয়ার্ডে তাঁবু খাটিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।
কয়েক মিনিটের মধ্যে, দুই পড়ুয়াকে গ্রেপ্তার করা হয়েছিল, যার ফলে বিক্ষোভকারীরা তাদের তাঁবু গুটিয়ে অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছিল। ঘটনার জেরে
অবস্থান ধর্মঘট বিক্ষোভে ১১০ জন লোকের ভিড় বেড়ে বৃহস্পতিবার বিকেলের মধ্যে তা প্রায় ৩০০ জনে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবারের ঘটনার সত্যতা নিশ্চিত করে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র জেনিফার মরিল বলেন, ‘জননিরাপত্তা বিভাগ থেকে বারবার কার্যক্রম বন্ধ করে এলাকা ছেড়ে চলে যাওয়ার জন্য সতর্ক করার পরপর’ দুই গ্র্যাজুয়েট শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে।
শাস্তিমূলক প্রক্রিয়া মুলতুবি রেখে তাদের তাৎক্ষণিকভাবে ক্যাম্পাসে ঢুকতে দেওয়ে হয়েছে। প্রিন্সটন অ্যালামনাই উইকলি মুখপাত্রকে উদ্ধৃত করে বলেছে, ‘‘গ্রেপ্তার পরিচালনার সময় জননিরাপত্তা কর্মকর্তারা কোনও বলপ্রয়োগের ব্যবহার করেননি’’। 
বিক্ষোভস্থলে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সহযোগী অধ্যাপক ম্যাক্স ওয়েইস ঘোষণা করেন, ‘প্রিন্সটনের এই সাহসী শিক্ষার্থীদের সংহতি, উজ্জ্বলতা এবং নির্ভীকতা দীর্ঘজীবী হোক, যারা প্যালেস্তিনীয়দের অকল্পনীয় হিংসার শিকার হওয়ার সময় তাদের দেহ, সুযোগ-সুবিধা এবং সুরক্ষাকে ঝুঁকিতে ফেলেছিল’।

Comments :0

Login to leave a comment