‘JANMAT CENTENARY'

‘জনমত’ পত্রিকার শতবর্ষ পালিত জলপাইগুড়িতে

জেলা

‘জনমত’ পত্রিকার ১০০ বছর উদযাপন অনুষ্ঠান জলপাইগুড়িতে।

শতবর্ষ প্রাচীন জলপাইগুড়ি  জেলার জনমত পত্রিকার শতবার্ষিকী উদযাপন অনুষ্ঠান ঘিরে জলপাইগুড়িতে হলো আলোচনা সভা। ১৯২৪ সালের ১৪ জানুয়ারি জ্যোতিষ চন্দ্র সান্যালের সম্পাদনায় প্রথম প্রকাশিত হয় জনমত পত্রিকা। পরবর্তীতে মুকুলেশ সান্যাল সহ বহু বিশিষ্ট বিদগ্ধ মানুষ এই পত্রিকার সম্পাদনার দায়িত্ব পালন করেন। 

এখন এই পত্রিকার সম্পাদকের দায়িত্বে রয়েছেন রাম অবতার শর্মা। পত্রিকার শতবর্ষ উদযাপন অনুষ্ঠান ঘিরে জলপাইগুড়ি জনমত কার্যালয়ের বিপরীতে জলপাইগুড়ি সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের শতবার্ষিকী হলে বিশিষ্টদের সম্মাননা প্রদান ও কবি সাহিত্যিকদের নিয়ে সাহিত্য সভার আয়োজন করা হলেও শেষ মুহূর্তে হলের অনুমতি বাতিল করে তৃণমূল পরিচালিত ব্যাঙ্ক কর্তৃপক্ষ। 

পরে জলপাইগুড়ি পৌরসভার প্রয়াস হলে প্রথমার্ধে কবি সাহিত্যিকদের কবিতা পাঠ ও জনমত পত্রিকা সংক্রান্ত বিভিন্ন আলোচনার পর দ্বিতীয়ার্ধে রাজ্যের বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে শতবার্ষিকী সম্মাননা প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  আলোচনা করেন অধ্যাপক ডঃ রাজীব নন্দী। তিনি সমাজবিজ্ঞানী ও দিল্লির নলেজ ম্যানেজমেন্ট এন্ড ক্যাপাসিটি ডেভেলপমেন্ট রিসার্চ অ্যান্ড কমিউনিকেশনের ভাইস প্রেসিডেন্ট।

শনিবার রাত পর্যন্ত চলা এই অনুষ্ঠানের সঞ্চালনা করেন ‘জনমত’ পত্রিকার অন্যতম সংগঠক জলপাইগুড়ির প্রাক্তন বিধায়ক গোবিন্দ রায়। অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিবর্গ জনমত পত্রিকার ১০০ বছরের পথচলায় জলপাইগুড়ি জলপাইগুড়ির ইতিহাস ও জলপাইগুড়ির সাথে জড়িয়ে থাকা বিভিন্ন ঘটনায় তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

Comments :0

Login to leave a comment