INSAF RALLY CALL

সারা কলকাতাই ব্রিগেড হবে ৭ জানুয়ারি: সমাবেশে মীনাক্ষী

রাজ্য কলকাতা

শুক্রবার যাদবপুরে সমাবেশে মীনাক্ষী মুখার্জি। ছবি: দিলীপ সেন

অনিন্দ্য হাজরা

৭ জানুয়ারি ব্রিগেডে পরিণত হবে গোটা কলকাতা। ইনসাফ যাত্রার সমাপন সমাবেশে এই ঘোষণ করেছেন ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি।
তিনি বলেছেন, ‘‘অন্ধকারে মুখ ঢেকে আমাদের কাছে এসে মানুষ বলছেন ‘ইনসাফ চাই’। তোমরা লড়াই কর, আমি তোমাদের পাশে আছি। এই লড়াই চলবে’’
শুক্রবার যাদবপুর ৮-বি মোড়ে সমাবেশে ছিলেন হাজার হাজার মানুষ। এদিন বারুইপুর থেকে যাদবপুর দীর্ঘ যাত্রাপথে পাশে থেকেছে জনতা। ৫০ দিন ধরে ইনসাফ যাত্রার এই অভিজ্ঞতাই সবচেয়ে বড় সম্পদ, জানিয়েছেন যুব নেতৃবৃন্দ।
বক্তব্য রেখেছেন রাজ্য সভাপতি ধ্রুবজ্যোতি সাহা, যুবশক্তি পত্রিকার সম্পাদক কলতান দাশগুপ্ত। ছিলেন সংগঠনের প্রাক্তন সাধারণ সম্পাদক মহম্মদ সেলিম। ব্রিগেডের সমাবেশকে যুবদের ডাকে জনতা সমাবেশ আখ্যা দিয়েছে সিপিআই(এম)। 
মীনাক্ষী বলেছেন, ‘‘তৃণমূল অপরাধী প্রবণ সমাজ তৈরি করেছে। সিভিক চাকরি সর্বত্র, স্থায়িত্ব নেই। চুরিতে সাথ দাও। নইলে চাকরি থাকবে না।’’ তিনি প্রশ্ন তোলেন, ‘‘বিডিও-রা জানল না ভুয়ো জব কার্ড হয়ে গেল? আর কেন্দ্রে বিজেপি সরকারের টিম ডেইলি পেসেঞ্জারি করছে। কিন্তু দুর্নীতি দায়ে ক’জন পঞ্চায়েত প্রধান গ্রেপ্তার হলো?’’
তিনি বলেন, ‘‘এটা রবীন্দ্রনাথের বাংলা নয়। এই বাংলায় আরএসএস ভাগাভাগির ল্যাবোরেটরি খুলেছে।’’
কলতান দাশগুপ্ত বলেছেন, ‘‘দুটো অপশন। মরতে তো হবে৷ লড়ে মরব। জেলের ঘানি না টানানো অবধি ইনসাফ যাত্রা চলবে।’’ ধ্রুবজ্যোতি সাহা: ব্রিগেড সমাবেশের জন্য কিআর কোড উদ্বোধন। মহম্মদ সেলিম, চন্দন সেন উদ্বোধন করলেন। 
ধ্রুবজ্যোতি সাহা বলেন, ‘‘৫০ দিনের যাত্রাপথ। ২৯১০ কিলোমিটার পথ অতিক্রম। ইনসাফ যাত্রা, হক আদায়ের যাত্রা কেন? যাঁরা হাঁটলেন, পায়ের যন্ত্রণা ফোস্কা নিয়েও হাঁটলেন। ৩৮টি মামলা নিয়েও কেউ কেউ হেঁটেছেন। শহীদ পরিবার, ধান নষ্ট, তবু হেঁটেছেন। গাড়ির চালকরা বেতন ছাড়া গাড়ি চালিয়েছেন। স্ত্রী অসুস্থ। অপারেশন। রাত ২টোর সময় ফিরে এসেছেন। কারণ সকালে গাড়িটা বের করতে হবে। রাজ্যের প্রতিটি বুথের বুকে বুকে আগুন জ্বালিয়েছে এই ইনসাফ যাত্রা।’’ 
ব্রিগেডে সমাবেশে অনুদানের জন্য কিউআর কোড প্রকাশ করেন সেলিম, অভিনেতা চন্দন সেন। সেলিম বলেন, ‘‘নির্বাচনী বন্ড নয়, চুরির টাকা নয়, কিআর কোডের মাধ্যমে মানুষের টাকায় ব্রিগেডে মানুষের সমাবেশ হবে।’’ ১০ হাজার টাকা অনুদানও জমা পড়ে।

Comments :0

Login to leave a comment