Pinarayi Vijayan

কেরালায় সব আসনে তিনে থাকবে বিজেপি: বিজয়ন

জাতীয় লোকসভা ২০২৪

শুক্রবার দেশজুড়ে দ্বিতীয় দফায় ১৩ রাজ্যের ৮৯ আসনে ভোট গ্রহণ হচ্ছে। এই দিন ভোটগ্রহণ হয়েছে কেরালাতেও।  কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন নিজের ভোট দিয়ে সাংবাদিকদের জানিয়েছেন এবার কেরালায় বামেদের জয় হবে ঐতিহাসিক। তিনি বলেছেন, ‘‘কেরালায় বিজেপি শুধু হারবে না, কেরালার ২০টি আসনের মধ্যে কোথাও বিজেপি দ্বিতীয় স্থানেও আসতে পারবে না।’’ কমিশনের তথ্য অনুয়ায়ী, এদিন বিকেল ৫টা পর্যন্ত কেরালায় ভোট পড়েছে ৬৩.৯৭ শতাংশ। এদিন সন্ধ্যা ৬টায় আনুষ্ঠানিকভাবে ভোটগ্রহণ শেষ হয়। তবে তারপরেও যারা লাইনে দাঁড়িয়েছেন তাদের জন্য  জারি করা হয় টোকেন, ভোট দেওয়ার জন্য। রিপোর্ট অনুযায়ী, কেরালাজুড়ে বেশ কয়েকটি বুথের বাইরে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে। যা থেকে বোঝা যাচ্ছে কেরালায় ভোটদানের হার ৭০ শতাংশ অতিক্রম করতে পারে। ২০টি আসনে কেরালায় ১৯৪ জন প্রতিযোগী বয়েছেন। রাজনৈতিক দলের প্রতিনিধিদের উপস্থিতিতে মক পোল অনুষ্ঠিত হওয়ার পর এদি ভোটগ্রহণ শুরু হয় সকাল সাতটায়। ভুয়া ভোটার, ইভিএম ভেঙে যাওয়ার বিক্ষিপ্ত ঘটনার কারণে বেশ কিছু ভোট কেন্দে ভোটগ্রহণ প্রক্রিয়ায় শুরু হতে দেরি হয়েছে।
দেশের প্রায় সব জায়গাতেই তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। অত্যাধিক গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। এই গরম নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে নির্বাচন কমিশনও। সংবাদমাধ্যম সূত্রে খবর, এদিন কেরালয় তীব্রদাবাদহে ছয় জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ৪ জন ভোটার। একজন পোলিং এজেন্ট। অন্যজন দুর্ঘটনায়। নিহতেরা যথাক্রমে মালাপ্পুরাম, পালাক্কাড়ে, কোঝিকোড় এবং আলাপ্পুঝা এলাকার বাসিন্দা। বাকি ১ জন পোলিং এজেন্ট। 
জানা গেছে, কোঝিকোড়ের ১৬ নম্বর বুথের এলডিএফ পোলিং এজেন্ট আনিস আহমেদ(৬৬) বুথেই তিনি মাথা ঘুরে পড়ে যান। তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।
৬৮ বছর বয়সি এক বৃদ্ধ ভোট দিতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। তিনি মাথা ঘুরে পড়ে যান তিনি। তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। তিনি কেরলের পালক্কাড়ের বাসিন্দা। 
মালপ্পুরম জেলার এক ভোটার ভোট দিতে গিয়ে অসুস্থ হয়ে পড়েলে তাঁকেও হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন সেখানে গিয়ে জানা যায় তাঁর মৃত্যু হয়েছে। 
আলপ্পুঝা জেলার বাসিন্দা ৭৬ বছর বয়সী এক ভোটার এদিন ভোট দিয়ে বাড়ি ফেরার পথে রাস্তায় পড়ে জ্ঞান হারান। তাঁকেও হাসপাতালে নিয়ে গেলে জানা যায় তিনি মৃত। 
এসএনভিটি উচ্চ বিদ্যালয় ১৩৮ নম্বর বুথে ভোট দিয়ে বাড়ি ফিরে আসেন কাক্কাঝাম ভেলিপাড়াম্ভু সোমারাজন(৮২)। বাড়ি ফিরেই তিনি অসুস্থ হয়ে পড়েন। বাড়িতেই তাঁর মৃত্যু হয়। ভোট দিয়ে ফেরার পথে অন্য আরেকজন মারা গিয়েছেন দুর্ঘটনায়। তাঁর পরিচয় জানা যায়নি।

Comments :0

Login to leave a comment