MUKTADHARA | BOOK REVIEW — BHABANISANKAR CHAKRABORTY — 1 MARCH 2024

মুক্তধারা | বই — আলোক সন্ধানের প্রয়াস | ভবানীশংকর চক্রবর্তী — ১ মার্চ ২০২৪

সাহিত্যের পাতা

MUKTADHARA  BOOK REVIEW   BHABANISANKAR CHAKRABORTY  1 MARCH 2024

মুক্তধারা | বই

আলোক সন্ধানের প্রয়াস
ভবানীশংকর চক্রবর্তী


            সুসম্পদনাও যে শুদ্ধ সৃজনশীলতা,তা বলার অপেক্ষা রাখে না।ঘাটাল,পশ্চিম মেদিনীপুর থেকে প্রকাশিত ' সৃজন ' একটি সুসম্পাদিত লিটল ম্যাগাজিন ।তারই কুড়ি বছর পূর্তি উপলক্ষে প্রকাশনার অন্যতম কর্মসূচি হিসেবে 'সৃজন'-সম্পাদক লক্ষ্মণ কর্মকার-এর সুসম্পাদনায় প্রকাশিত প্রবন্ধ সংকলন 'সময়ের স্বর সময়ের ভাষা'।কুড়ি বছর ধরে সৃজন পত্রিকায় প্রকাশিত প্রবন্ধগুলির মধ্য থেকে নির্বাচিত ত্রিশটি  প্রবন্ধ নিয়ে গড়ে উঠেছে এই সম্পাদিত গ্রন্থটির কলেবর ।স্বভাবতই  বিষয় বৈচিত্র্য গ্রন্থটির  অন্যতম বৈশিষ্ট্য।বিপুল সংখ্যক প্রবন্ধের মধ্য থেকে ত্রিশটি প্রবন্ধকে বেছে নেওয়াও একটি দুরূহতম  কাজ।সম্পাদক লক্ষ্মণ কর্মকার সেই দুরূহতম কাজটি করেছেন এবং অবশ্যই কৃতিত্বের সঙ্গে।সংকলনে রবীন্দ্রবিষয়ক প্রবন্ধ যেমন আছে,তেমনি ঘাটাল মহকুমার ভূমিপুত্র গুণময় মান্না-র উপন্যাস নিয়েও রচনা আছে।আবার লোকসংস্কৃতি নিয়েও যেমন প্রবন্ধ আছে,তেমনি বাংলা ও ভারতীয় অন্য ভাষায় রচিত সাহিত্য নিয়েও।সব মিলিয়ে  এই  নাতিবৃহৎ সংকলন গ্রন্থটি    বাংলা প্রবন্ধসাহিত্যে এক উজ্জ্বল সংযোজন। সম্পাদক  লক্ষ্মণ কর্মকার গ্রন্থটির  নামকরণে তাঁর বৈদগ্ধ্য,মননশীলতা এবং সুগভীর সময় ও সমাজ পাঠের পরিচয় দিয়েছেন।
            রচনা ও রচিত বিষয়ের বিচারে সংকলনভুক্ত সবকটি প্রবন্ধই  যে খুব উচ্চ মানের, এমনটি  হয়তো নয় । এবং তাই স্বাভাবিক ।কিন্তু সময়ের স্বর ও সময়ের ভাষাকে  কেবল আত্মস্থ করা নয়,পাঠক সমাজের কাছে সেই স্বর ও ভাষাকে পৌঁছে দেওয়ার পুণ্য মানসে তাঁর নির্বাচনকে বিন্যস্ত করেছেন।তিনি নিজেও বলেছেন,'সমাজ-সংস্কৃতি-ইতিহাস সম্পর্কে প্রতিষ্ঠিত প্রাবন্ধিক এবং নবীন গবেষকদের মননশীল  প্রবন্ধ সাদরে গৃহীত হয়েছে।'এভাবেই তিনি তাঁর সমাজ ও সময়বোধের  স্বাক্ষর রেখেছেন।
        সংকলন প্রসঙ্গে বলতে গিয়ে প্রথম বাক্যেই সম্পাদক কিছুটা আবেগদীপ্ত হয়ে কবিতার ভঙ্গিতে বলেছেন, 'আলোর প্রত্যাশায় পথ হাঁটা'। গ্রন্থটির মধ্যে যে আলোর স্ফুরণ নজরে পড়ে, তাতেই সম্পাদকের প্রত্যাশা অনেকখানি পূর্ণতা পেয়েছে বলেই মনে হয়।
          স্বপন মন্ডল-এর প্রচ্ছদ সুশোভন ও  সুন্দর।সুদৃশ্য জ্যাকেটে মোড়া বইটির  মুদ্রণ ও বাঁধাই ও বেশ চমৎকার।যাঁরা সময় ও সমাজ নিয়ে চর্চা করেন, ইতিহাস ও লোকসংস্কৃতি নিয়ে ভাবেন এবং ভাষা ও সাহিত্য নিয়ে অনুসন্ধান করেন,তাঁদের কাছে বইটি অবশ্যই সমাদৃত হবে।

সময়ের স্বর 
সময়ের ভাষা
সম্পাদক - লক্ষ্মণ কর্মকার 
প্রকাশক- সৃজন প্রকাশনী,কুশপাতা,ঘাটাল,
পশ্চিম মেদিনীপুর ।

দাম-দুশো টাকা।

Comments :0

Login to leave a comment