CBI on Oxfam

এবার অক্সফ্যামের বিরুদ্ধে তদন্ত করবে সিবিআই

জাতীয়

বিদেশি তহবিল আইন লঙ্ঘন করছে সেচ্ছাসেবী সংস্থা অক্সফ্যাম (ভারত) এই অভিযোগে ওই সংস্থার বিরুদ্ধে সিবিআই তদন্ত করার নির্দেশ দিলকেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ফরেন কন্ট্রিবিউশন(রেগুলেশন)অ্যামেন্ডমেন্ট আইন ২০২০ লাগু হওয়ার পরও অক্সফ্যাম ভারত বহু জায়গায় বিদেশি অর্থ পাঠিয়েছে। যা বেআইনি বলে দাবি কেন্দ্রের।

 
২০২১’র মার্চেই অক্সফ্যামের এফসিআরএ (ফরেন কন্ট্রিবিউশন(রেগুলেশন)অ্যামেন্ডমেন্ট আইন) লাইসেন্স্ বালিত করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যার ফলে বিদেশি তহবিল আদান প্রদান বন্ধ হয়ে যায় অক্সফ্যামের ক্ষেত্রে। কিন্তু সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করে অন্য মাধ্যমে অক্সফ্যাম বিদেশি তহবিল জোগার করছএ বলে অভিযোগ স্বরাষ্ট্র মন্ত্রকের। এই অভীযোগের ভিত্তিতে অক্সফ্যামের দিল্লি অফিসে গত সেপ্টেম্বরে তল্লাসি অভিযানও চালিয়েছিল আয়কর দপ্তর। ওই তল্লাসি অভিযানেই আয়কর দপ্তর ই-মেল ঘেটে জানতে পারে অন্য উপায় অর্থ সংগ্রহের বিষয়টি।


যদিও বিরোধীদের দাবি অক্সফ্যাম যেহেতু নানা রকম সমিক্ষা করে কেন্দ্রের বিজেপি সরকারের খারাপ দিক গুলো তুলে ধরছে তাতেই সমস্যা নরেন্দ্র মোদী ও অমিত সাহর। স্বাধীনভাবে কেউ বিজেপি-আরএসএস’র নিন্দা করতে পারবে না। করলেই হয় তাদের পেছনে ইডি, সিবিআই, আয়কর দপ্তরকে ব্যবহার করবে।

Comments :0

Login to leave a comment