PUTIN G-20

জি-২০ বৈঠকে দিল্লিতে আসছেন না পুতিন

আন্তর্জাতিক

জি-২০ শীর্ষ বৈঠকে যোগ দিতে দিল্লিতে সম্ভবত আসছেন না রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। ক্রেমলিন শুক্রবার এক বার্তায় জানিয়েছে যে দিল্লিতে যাওয়ার পরিকল্পনা এখনও পর্যন্ত নেই পুতিনের। 

জোহানেসবার্গে সদ্য সম্পন্ন ‘ব্রিকস’ শীর্ষ বৈঠকেও অংশ নিতে যাননি পুতিন। ইউক্রনের বিরুদ্ধে যুদ্ধে তাঁকে অপরাধী সাব্যস্ত করেছে আন্তর্জাতিক আদালত। দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক আদালতের সদস্য হলেও ভারত নয়। 

২২ আগস্ট হোয়াইট হাউস জানিয়েছে যে দিল্লি আসছেন আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন। রাশিয়া যদিও পুতিনের সফরের সঙ্গে আন্তর্জাতিক আদালতের ডিক্রির সম্পর্ক অস্বীকার করেছে। এর আগে পুতিন নিজেও বলেছিলেন যে আন্তর্জাতিক আদালত পশ্চিমী দেশগুলির স্বার্থ অনুযায়ী ভূমিকা নেয়। এই আদালত নিরপেক্ষ নয়। 

৯-১০ সেপ্টেম্বর দিল্লির প্রগতি ময়দানে ভারত মণ্ডপমে হবে শীর্ষ বৈঠক। যোগ দেওয়ার কথা চীনের রাষ্ট্রপতি শি জিনপিঙ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডেউ, ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুলে ম্যাক্রঁর। অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশ, মিশর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন, সংযুক্ত আরব আমিরশাহীর রাষ্ট্রপ্রধানদের। 

শীর্ষ বৈঠকের আগে দিল্লির বিভিন্ন জায়গায় চলছে ঝুপড়ি উচ্ছেদ। প্রশাসন যদিও তার সঙ্গে শীর্ষ বৈঠকের যোগসূত্র মানতে নারাজ। বলা হচ্ছে নিয়মমাফিক অভিযান চলছে।

Comments :0

Login to leave a comment