Assam RSS on Christianity

ধর্ম বদল, আসামে খ্রীস্টান বিরোধী প্রচারে আরএসএস

জাতীয়

ধর্ম নিরপেক্ষ ভারতকে হিন্দুরাষ্ট্র হিসেবে গড়ে তোলার লক্ষ্য আরএসএসের বহু দিনের। কেন্দ্রে নরেন্দ্র মোদীর মতো প্রধানমন্ত্রী ও অমিত শাহর মতো স্বরাষ্ট্রমন্ত্রীকে সামনে রেখে সেই কাজকে আরও দ্রুত করার চেষ্টা চালিয়েও যাচ্ছে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ (আরএসএস)। বিজেপি শাসিত রাজ্য আসামে মুসলিমদের ওপরে নানা ভাবে আক্রমণ হানছে বিজেপি সরকার। এনআরসি, সিএএ’র পর জমি দখল, গ্রাম থেকে উচ্ছেদ এই সবই হয়েছে। এবার আরএসএস’র নিশানায় আসামের খ্রীষ্টান ধর্মাবলম্বী মানুষ।


রবিবার আরএসএস’র আদিবাসী সংগঠন ‘জনজাতি ধর্ম-সংস্কৃতি সুরক্ষা মঞ্চ’ আসামের রাজধানী গুয়াহাটিতে খ্রীষ্ট ধর্মবিরোধী একটি মিছিল করে। সংগঠনের পক্ষ থেকে বিনোদ কুমবাংয়ের দাবি, আসাম ও আসাম সংলগ্ন রাজ্যগুলিতে বহু মানুষকে ধর্মান্তরিত করা হচ্ছে খ্রীষ্ট ধর্মে। পেছনে বিদেশী শক্তির মদত রয়েছে বলে দাবি তাঁর। ধর্মান্তকরণের প্রক্রিয়াকে ‘ব্যবসা’ বলে উল্লেখ করেন জনজাতি ধর্ম-সংস্কৃতি সুরক্ষা মঞ্চের এই নেতা। এই প্রক্রিয়াকে দ্রুত না রুখলে উপজাতী হিন্দুদের সংখ্যা কমে যাবে বলেন কুমবাং। তিনি বলেছেন, ধর্মান্তরিত হলে উপজাতিদের জন্য সরকারি সুযোগ সুবিধা দেওয়া যাবে না। সেই কারণে সংবিধানের অনুচ্ছেদ ৩৪২’র সংশোধন চেয়েছে আরএসএস।


এই নিয়ে আসাম সিপিআই(এম)’র কেন্দ্রীয় কমিটির সদস্য ইসফাকুর রহমান বলেন, ‘‘বর্তমানে দেশের উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলি আরএসএসের কাছে একটি গবেষণাগারে পরিণত হয়েছে। অ-হিন্দু সব সম্প্রদায়ের বিরুদ্ধে হিংসার জন্য জনমত গড়ে তোলার কাজ করছে আরএসএস। ধর্মান্তরিত হওয়া বা না হওয়া এটি একটি ব্যক্তিগত সিদ্ধান্ত। সেটি কোনও রাজনৈতিক দল বা সংগঠনের হস্তক্ষেপ করার বিষয় নয়। আরএসএ ফের আসামে ধর্মের নামে হিংসা ছড়ানোর চেষ্টা করছে।’’  
আসামে সিপিআই(এম) রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য নয়ন ভুঁইয়া বলেন, ‘‘আরএসএস আজ একথা বলছে আসামে। আবার মেঘালয় এবং নাগাল্যান্ডে খ্রীস্টান ধর্মাবলম্বী মানুষের সংখ্যা বেশি। সদ্য নির্বাচন হয়েছে নাগাল্যান্ডে। তখন ওই রাজ্যে এ কথা আরএসএস বলেনি।’’ 

[ad}
সিপিআই(এম)’র বক্তব্য, আরএসএস’র কৌশলেই স্পষ্ট যে বিজেপি’র ভোটের সমীকরণ বিচারে রেখে ব্যবহার করে ধর্মকে। 
ভুঁইয়া আরও বলছেন, ‘‘ধর্মান্তরিত হওয়া ব্যক্তিগত সিদ্ধান্ত। তার জন্য আদিবাসী হিসেবে প্রাপ্য সুযোগ থেকে বঞ্চিত করা হবেই বা কেন। এই মানসিকতার সম্পূর্ণ বিরোধী সিপিআই(এম)।’’ তিনি জানান যে ধর্মান্তরকরণ নিয়ে আরএসএস সমাজে যে অস্থিরতা সৃষ্টি করার চক্রান্ত চালাচ্ছে তার বিরুদ্ধে লড়াই করছে বামপন্থী দলগুলি।

Comments :0

Login to leave a comment