Rajasthan polls

রাজস্থানে চলছে ভোট, রীতি ভেঙে ফিরবে কংগ্রেস?

জাতীয়

সকাল ৯টা পর্যন্ত প্রায় ১০ শতাংশ ভোট পড়েছে রাজস্থানে। ২০০ আসনের মধ্যে ১৯৯ আসনে চলছে ভোট। 

বিজেপি’র প্রচারে কংগ্রেসের অনৈক্য গুরুত্ব পায়। প্রধানমন্ত্রী নিজেও অশোক গেহলট এবং শচীন পাইলট দ্বন্দ্ব খুঁচিয়ে দিতে চেয়েছেন। তার পালটা দলের ঐক্যের ছবি তুলে ধরেছে কংগ্রেস।

ভোটের আগের দিন, শুক্রবার, মুখ্যমন্ত্রী অশোক গেহলট এক্স, ফেসবুক এবং ইনস্টাগ্রামে শচীন পাইলটের ‘রাজস্থানবাসীকে কংগ্রেসকে ভোট দেওয়ার আবেদন জানানোর’ ভিডিও পোস্ট করে ঐক্যের বার্তা দিতে চেয়েছেন। ভোটের আগের দিন এই পোস্ট 

তিনি আরও বলেছেন, ‘এই জয় হবে কংগ্রেসের জয়। আমরা সরকার গড়ে বিজেপি’র আমাদের সরকার গঠনে পথ রোধের ছক ভেস্তে দেব অনায়াসেই।’ 

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী সহ কংগ্রেসেরও শীর্ষ নেতারা প্রচার চালিয়ে গিয়েছেন সমানতালে। কংগ্রেস সরকার যেসব জনকল্যাণমূলক প্রকল্প গ্রহণ করেছে গত পাঁচ বছরে সেকথাই তুলে ধরেছে প্রচারে। 

অন্যদিকে, কংগ্রেসকে টেক্কা দিতে রাজস্থানবাসীর জন্য প্রতিশ্রুতির বন্যা বইয়ে দিয়েছে বিজেপি। রাজস্থানে বেশ কয়েক বছর যাবৎ এক দল সরকারে দ্বিতীয়বার ফিরে আসেনি, তার ওপরও ভরসা করছেন বিজেপি নেতারা।

শ্রীগঙ্গানগর জেলার করনপুর আসনে কংগ্রেস প্রার্থী তথা বিধায়ক গুরমিত সিং কোনারের মৃত্যুতে আপাতত ভোট হচ্ছে না।

 এবার ভোটে লড়ছেন ১৮৬২ জন। মোট ভোটারের সংখ্যা ৫ কোটি ২৫ লক্ষেরও বেশি। এর মধ্যে ১৮-৩০ বছর বয়সি ভোটারের সংখ্যা ১ কোটি ৭০ লক্ষের বেশি।

Comments :0

Login to leave a comment