Harry Belafonte

প্রয়াত সঙ্গীতশিল্পী হ্যারি বেলাফন্টে

আন্তর্জাতিক

Harry Belafonte


বিশ্ব সঙ্গীত জগতের বরেণ্য শিল্পী হ্যারি বেলাফন্টে প্রয়াত হয়েছেন। মঙ্গলবার ম্যানহাটনের আপার ওয়েস্ট সাইডে বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় কিংবদন্তী এই শিল্পীর। তাঁর বয়স হয়েছিল ৯৬। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ বিশ্ববাসী। তিনি শুধু সঙ্গীত শিল্পী ছিলেন না অভিনয়ও করেছেন বেলাফন্তে। বিশ্ব জুড়ে বিভিন্ন ভাষায়, বাংলাতেও অনুদিত হয়েছে তাঁর ‘ডাউন দ্য ওয়ে’। 


কৃষ্ণাঙ্গ মানুষের অধিকারের জন্য আজীবন গর্জে উঠেছে আমেরিকার কিংবদন্তি গায়ক হ্যারি বেলাফন্টের কন্ঠ। প্রতিবাদে, প্রতিরোধে, লড়াইয়ে নিজের গানকেই করেছেন হাতিয়ার। সঙ্গীতের জগতে তাঁর অবদান অনস্বীকার্য। ১৯২৭ সালের ১ মার্চ ম্যানহাটনে এক ওয়েস্ট ইন্ডিয়ান অভিবাসী পরিবারে জন্ম হ্যারল্ড জর্জ বেলাফন্তে জুনিয়রের, আবিশ্ব তাঁকে চিনেছে হ্যারি বেলাফন্টে নামেই। নিজের পরিচয় নিজের ক্ষমতায় তৈরি করেছিলেন তিনি। 


পাঁচের দশকে লোকগানে আলোড়ন তৈরি করেছিলেন। গ্র্যামি, এমি এবং টোনির মতো একাধিক বিশ্ববিখ্যাত পুরস্কার তিনি অর্জন করেছেন। সঙ্গীতের মাধ্যমে আমেরিকার বর্ণবৈষম্য মুছে দেওয়ার ডাক দিয়েছিলেন তিনি। সমাজকর্মী হিসাবেও তাঁর নাম সাধারণ মানুষের কাছে স্মরণীয় হয়ে থাকবে।
 

 

Comments :0

Login to leave a comment