RAGGING TELENGANA HC

র‌্যাগিং রুখতে কী ব্যবস্থা, জবাবদিহি তলব তেলেঙ্গানা হাইকোর্টের

জাতীয়

র‌্যাগিং রুখতে কী করেছে, তেলেঙ্গপানা হাইকোর্টকে বিশদে তা জানাতে হবে রাজ্য সরকারকে। দিতে হবে সব স্কুল এবং কলেজের রিপোর্ট। রাজ্যের এক আদিবাসী মেডিক্যাল ছাত্রীর মৃত্যু ঘিরে দায়ের মামলায় এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। 

কাকাতিয়া মেডিক্যাল কলেজের এমডি প্রথম বর্ষের ওই ছাত্রী কর্তৃপক্ষকে এক সহপাঠীর নামে অভিযোগও জানিয়েছিলেন। তাঁকে নিয়মিত উত্যক্ত করতেন ওই সহপাঠী, জানিয়েছিলেন তিনি। কেবল কলেজের বিভাগীয় প্রধান নয়। পুলিশকেও জানিয়েছিলেন ওই ছাত্রী। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ।

ছাত্রীমৃত্যুর বিচারের দাবিতে আবেদনে বলা হয়েছে, অভিযোগ করার পর অত্যাচার আরও বেড়ে যায়। শেষ পর্যন্ত এ বছরের ফেব্রুয়ারিতে ওই ছাত্রীকে বিষ ইঞ্জেকশন দেওয়া হয়। দু’টি হাসপাতালে নেওয়া হয় ছাত্রীকে। কিন্তু বাঁচানো যায়নি। 

ওই ছাত্রীর হয়ে হাইকোর্টে আবেদন দায়ের করেছেন তেলেঙ্গানা রাজ্য আদিবাসী কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি এম মাল্লাইয়া। আবেদনে তিনি বলেন, এফআইআর দায়ের করে তদন্ত শুরু করার নির্দেশ দেওয়া হোক পুলিশকে। স্চ্ছ তদন্তের ব্যবস্থা করুক আদালত। 

আদালত এদিন শুনানির পর রাজ্য সরকারকে বলেছে, র‌্যাগিং রোধে কী করণীয় সে সম্পর্কে গাইডলাইন রয়েছে সুপ্রিম কোর্টের। সরকারের দায়িত্ব তাকে প্রয়োগ করা। এ পর্যন্ত রাজ্যের স্কুল এবং কলেজে বা শিক্ষা প্রতিষ্ঠানে কোথায় কী ব্যবস্থা নেওয়া হয়েছে জানাতে হবে। দু’সপ্তাহের মধ্যে বিশদ তথ্য জানানোর জন্য সময় বেঁধে দিয়েছে দুই বিচারপতি অলোক আর্ধে এবং টি বিনোদ কুমারের বেঞ্চ।   

Comments :0

Login to leave a comment