Gyanvapi Case UP court hear the plea

জ্ঞানবাপীতে পুজোর আবেদনের শুনানি ২ ডিসেম্বর

জাতীয়

জ্ঞানবাপী মসজিদ চত্বরে ‘শিবলিঙ্গ’ পুজোর আবেদনের শুনানি হবে বারাণসী জেলা আদালতে। জ্ঞানবাপী মসজিদ রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি এই আবেদনের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়েছিল। কিন্তু মসজিদ কমিটির আবেদন খারিজ করে দেন বিচারপতি মহেন্দ্র কুমার পান্ডে। পুজোর আবেদনের শুনানি হবে ২ ডিসেম্বর। 
পুজো করতে চেয়ে বিশ্ব বৈদিক সনাতন সংস্থা নামে একটি সংগঠন ফাস্ট ট্র্যাক কোর্টের কাছে এই আবেদন রাখে। জ্ঞানবাপী নিয়ে মূল মামলার শুনানি চলছে বারাণসীরই জেলা দায়রা আদালতে। কাশী বিশ্বনাথ মন্দিরের পাশেই এই জ্ঞানবাপী মসজিদ। এই মসজিদকে বিভিন্ন সময় বিভাজনের হাতিয়ার করেছে বিজেপি এবং উগ্র হিন্দুত্ববাদী বিভিন্ন গোষ্ঠী। ভেঙে দেওয়া বাবরি মসজিদের চত্বরে রামমন্দির গড়ার পক্ষে সুপ্রিম কোর্ট রায় দেওয়ায় জ্ঞানবাপী বা কাশী, মথুরায় উত্তেজনা আরও বাড়ে। মসজিদ ভাঙার দাবিকে উসকে দিতে দেখা গিয়েছে বিজেপি’র বিভিন্ন স্তরের নেতা-মন্ত্রীদের। 
গত ২৪ মে বিশ্ব বৈদিক সনাতন সঙ্ঘ জ্ঞানবাপী চত্বরেই মুসলিমদের প্রবেশ বন্ধ করার আবেদন জানায় বারাণসী জেলা আদালতে। সঙ্গের আবেদন, পুরো চত্বরের ভার তাদের হাতে তুলে দিতে হবে। ২৫ মে ফাস্ট ট্র্যাক আদালতে শুনানির নির্দেশ দেয় আদালত। তার আগে, ২৬ এপ্রিল নিম্ন আদালত জ্ঞানবাপী চত্বরে ভিডিওগ্রাফির নির্দেশ দিয়েছিল। পাঁচ মহিলা জ্ঞানবাপীতে সপ্তাহে একদিনের বদলে প্রতিদিন পুজোর অনুমতি চেয়েছিলেন। আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি আদালতে বলে যে ‘শিবলিঙ্গ’ বলে যা দাবি করা হচ্ছে তা আসলে ফোয়ারা। মসজিদে ‘ওজুখনা’ চত্বরে জলাধারে ছিল ওই ফোয়ারা।

Comments :0

Login to leave a comment