US SHUTDOWN

‘শাটডাউন’-র মুখে মার্কিন প্রশাসন

আন্তর্জাতিক

আর্থিক বরাদ্দ বিল পাশ হয়নি। সরকার পক্ষের গরিষ্ঠতা নেই জাতীয় প্রতিনিধিসভার দুই কক্ষে। টনাপোড়েনের জেরে স্থগিত হয়ে যেতে পারে আমেরিকার একাধিক সরকারি বিভাগের কাজ। মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এমন স্থবির প্রশাসনিক পরিস্থিতিকে বলে ‘শাটডাউন’। 

রাষ্ট্রপতি জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টির গরিষ্ঠতা নেই নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস-এ। খরচ ছাঁটাই করার হুমকি দিয়ে রেখেছে বিরোধী রিপাবলিকান পার্টি। রিপাবলিকানদের মধ্যেও আবার রয়েছে মতবিরোধ। আংশিক দাবি মেনেও নিয়েছেন বাইডেন। তবে পুরোটা না মানলে হাউজ অব রিপ্রেজেন্টেটিভস-এ বিল আটকে দিতে তৈরি রিপাবলিকানদের এই অংশ। 

আর্থিক বরাদ্দ পাশ করানো নিয়ে বিরোধ চলছিলই। একাধিক ভাতা, শিক্ষাঋণের দায় থেকে ছাত্রছাত্রীদের মুক্ত করার প্রতিশ্রুতি ছিল বাইডেনের। তার জন্য বরা্দ্দও হয়েছিল। রিপাবলিকানদের দাবি, বরাদ্দ ছাঁটাই করতে হবে। তবে ইউক্রেনের যুদ্ধে বিপুল ব্যয় বরাদ্দ নিয়ে কোনও পক্ষে বিশেষ মতান্তর নেই। 

আপাতত খরচ অনুমোদনের জন্য একটি জরুরি ভিত্তিক বিল পাশ করতে হবে বাইডেনকে। উচ্চকক্ষ বা সেনেটে দুই দলই একমত হয়ে পাশ করিয়েছে বিল। ঠিক হয়েছে, আপাতত খরচ করতে পারবেন বাইডেন। তবে সব খরচ খরচার হিসেব এবং বরাদ্দ জানিয়ে ১৭ নভেম্বর বিল পাশ করতে হবে বাইডেনকে। তা’হলে আপাতত সরকারের হাত বাঁধা পড়বে না। 

হাউজ অব রিপ্রেজেনডটেটিভস-এ বিরোধী রিপাবলিকান পার্টির ৯ জন সাংসদ হুঁশিয়ারি দিয়েছে অধ্যক্ষ কেভিন ম্যাকার্থিকে। ডেমোক্র্যাটদের সঙ্গে মিলে বিল পাশ করালে তাঁকে সরানো হবে অধ্যক্ষ পদ থেকে। তাঁরা বিলের বিরোধিতা করবেনই। স্থগিত করে দেওয়া হবে সরকারের আর্থিক কাজকর্ম। পুরো দাবি না মানলে এখনকার মতো খরচের অনুমতি দিতেও নারাজ তাঁরা। 

বিবিসি বা সিএনএন’র মতো পশ্চিমী সংবাদমাধ্যমের বক্তব্য, শনিবার বিল পাশ না হলে একাধিক দপ্তরে টাকা দেওয়া বন্ধ হয়ে যাবে। খরচের জন্য অপেক্ষা করে থাকতে হবে ১৭ নভেম্বর পর্যন্ত। প্রশাসন চালানোর পক্ষে যা অসম্ভব। জরুরি পিরষেবা নয় এমন দপ্তরের কর্মীদের বেতন বন্ধ থাকবে, তাঁদের ছুটিতে পাঠানো হবে। খাদ্য সহায়তা কর্মসূচিতেও প্রভাব পড়তে পারে। সামাজিক সুরক্ষার অন্যান্য কর্মসূচিতে বরাদ্দ আটকে যাবে। 

ভারতীয় সময়ে শুক্রবার রাতে খরচ অনুমোদনের স্বল্পমেয়াদী বিল পেশ হতে পারে মার্কিন হাউজে।  

Comments :0

Login to leave a comment