DHANKAR KHAP

জাতভিত্তিক ‘খাপ’-র প্রচারে নেমে পড়লেন ধনকর

জাতীয়

জাতভিত্তিক খাপ পঞ্চায়েতের পক্ষে সওয়ালে খোলাখুলি নেমে পড়লেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর। খাপ পঞ্চায়েতের খবরদারির বহু নিন্দিত ভূমিকাও খাটো করতে তৎপর হলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল। এমন ঘটনাগুলিকে ‘বিচ্ছিন্ন’ বললেন ফরিদাবাদে আয়োজিত একটি অনুষ্ঠানে। 
ধনকর বলেছেন, ‘‘খাপ আমাদের সংস্কৃতি। আমাদের সভ্যতার গভীরতার প্রতীকও। কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে খাপের মূল্যায়ন করা যায় না।’’
ধনকর নিজের ‘জাঠ’ পরিচয়কে হাতিয়ার করছেন, এমন অভিযোগ আগেও উঠেছে। আরএসএস’র অনুগামী জাঠ মহাসভাকে দিল্লিতে তাঁর ‘অপমানের’ প্রতিবাদে নামানো হয়েছে গত মাসেই। পশ্চিবঙ্গের রাজ্যপাল পদে আসীন থেকে তৃণমূল সরকারের বিরুদ্ধে অপমান করার অভিযোগ নিয়মিত তুলতেন ধনকর। তবে উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের থেকে আলাদা হয়ে তাঁর বিপক্ষে ভোটদানে বিরত থাকে তৃণমূল। পরোক্ষে তৃণমূলের সমর্থন পেয়ে উপরাষ্ট্রপতি হন তিনি।
শনিবার হরিয়ানা সরকারের ৯ বছর বিষয়ক একটি বই প্রকাশ করেন ধনকর। তিনি বলেন, ‘‘গত দশ বছরে ভারত বদলে গিয়েছে। আগামী দু’তিন বছরে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হতে চলেছে।’’ তাঁর ব্যাখ্যা, ‘‘দশ বছর আগে দেশে যেমন দুর্নীতি এবং কেলেঙ্কারি হত এখন হয় না।’’ 
রামমন্দির প্রসঙ্গও টেনেছেন ধনকর। বলেছেন, ‘‘পাঁচ শতকের যন্ত্রণা আমাদের অস্থির করে রাখত। ২২ জানুয়ারি (রামমন্দির উদ্বোধনের দিন) সেই জ্বালা মিটেছে।’’
হরিয়ানায় জাঠরা সংখ্যার বিচারে গুরুত্বপূর্ণ। রাজ্যে সরকার বিজেপি’র। মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। কিন্তু কৃষি এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রভাবশালী জাঠদের বিক্ষোভের মুখে পড়তে হয়েছে বিজেপি’কে। এমনকি গত বছর নুহ’তে উগ্র হিন্দুত্ববাদী শক্তিগুলির মদতে দাঙ্গার সময়েও জাঠ প্রভাবিত সামাজিক বিভিন্ন সংগঠন সংঘাত থেকে দূরে থাকার সংগঠিত প্রচার করে। তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন জাতের দেওয়ালে ধাক্কা দিতে পেরেছিল বলে মত পর্যবেক্ষকদের অনেকেরই। 
একাংশের অনুমান ভোটের কথা বিবেচনায় রেখে ধনকরকে প্রচারে নামিয়েছে বিজেপি-ই। তবে উপরাষ্ট্রপতির পদে বসে জাতভিত্তিক পরিচয়কে হাতিয়ার করা, তা-ও নির্বাচনের মুখে, ভালো চোখে দেখছেন না অনেকেই। 
জাতভিত্তিক বিভিন্ন খাপ পঞ্চায়েত একের পর এক ঘটনায় ভিন্ন গোত্রে বা ধর্মে বিয়ের ক্ষেত্রে অবৈধ রায় দিয়েছে। হত্যা পর্যন্ত হয়েছে। বসতুত মহিলাদের স্বাধীনতার ওপর আঘাত হয়েছে সবচেয়ে বেশি। নারী আন্দোলন বারবার সরবও হয়েছে।

Comments :0

Login to leave a comment