Kaninika Ghosh

পঞ্চায়েতে হয়েছে, ফের প্রতিরোধ গড়তে হবে মহিলাদের

রাজ্য

Kaninika Ghosh

অনিল কুণ্ডু - বারুইপুর 


তৃণমূল-বিজেপির নীতি ও দুর্নীতির বিরুদ্ধে লড়াই আরো তীব্র হবে। এরাজ্য থেকে তৃণমূল, বিজেপিকে হঠাতে হবে। গোটা দেশ থেকে বিজেপিকে হঠাতে হবে। এই লড়াইয়ের বার্তাই সর্বত্র পৌঁছে দিতে হবে। শনিবার বারুইপুরে এই আহ্বান জানালেন সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদিকা কনীনিকা ঘোষ। 
তিনি বলেন, আমরা মহিলারা জাগলে ওরা পালানোর পথ পাবে না। পঞ্চায়েত নির্বাচনে লুটেরাদের চোখে চোখ রেখে আপনারা প্রতিবাদ, প্রতিরোধ গড়ে তুলেছেন। আপনারাই পথ দেখিয়েছেন। সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি বারুইপুর পূর্ব ও বারুইপুর পশ্চিম আঞ্চলিক কমিটির উদ্যোগে বারুইপুর ব্লকের ১৯টি গ্রাম পঞ্চায়েতের ত্রিস্তরের মহিলা প্রার্থীদের নিয়ে বারুইপুরে সিআইটিইউ হলে এক সাধারণ সভা হয়। এই সভায় তিনি ছাড়াও বক্তব্য রাখেন জেলার মহিলা আন্দোলনের নেত্রী মৃদুলা চক্রবর্তী, মোনালিসা সিনহা প্রমুখ। সভায় সভানেত্রী ছিলেন সুচরিতা বসু। সভায় সকল প্রার্থীকে সংবর্ধিত করা হয় এবং তাঁদেরকে মানপত্র প্রদান করা হয়। সভার শুরুতে সংগঠনের পতাকা উত্তোলন ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
কনীনিকা ঘোষ বলেন, পঞ্চায়েত নির্বাচনে লুটেরাদের বিরুদ্ধে সাহসিকতার সঙ্গে বারুইপুর, সোনারপুর, ভাঙড়সহ দক্ষিণ ২৪ পরগনা জেলার মহিলারা লড়াই করেছেন। আপনারা ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে আসলে জিতেছেন। এরকম অসম লড়াই একদিকে তৃণমূলের গুন্ডামি, পুলিশ প্রশাসন আর একদিকে রাজ্যপাল। ভোট বাক্স পর্যন্ত চুরি করেছে। গণনার পরে পুকুর থেকে মাছ ধরার জালে উঠেছে। যেখানে বামপন্থীরা নির্বাচনে জিতবে ওরা বুঝেছিল সেখানেই লুট চালিয়েছে।  লুট করেই পঞ্চায়েত দখল করেছে। মানুষের জন্য কাজ নয়। টাকা লুট করাই ওদের উদ্দেশ্য। মানুষের স্বার্থ ছাড়া আমাদের কিছু নেই। মানুষের জন্য কাজ এটাই বামপন্থা। ওরাও জানে যে বামপন্থীদের কোন লোভ নেই। আমরা সত্যি কথা বলি। সৎ পথে থাকি। এটা ওরাও জানে। এই জন্য ওরা আমাদের ভয় পায়। 


তিনি মহিলা প্রার্থী, কর্মীদের উদ্দেশ্যে কুর্ণিশ জানিয়ে বলেন, আপনারা চোখে চোখ রেখে লড়াই করেছেন। প্রতিবাদ প্রতিরোধ করেছেন। সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি গর্বিত। গোটা রাজ্যের মহিলারা লড়াই করেছেন। আমাদের সংগঠনের অন্তর্ভূক্ত। সংগঠনকে আরো শক্তিশালী গড়ে তুলতে হবে। গ্রাম থেকে শহরে মহিলাদের লড়াইয়ের বার্তা পৌঁছে দিতে হবে। তৃণমূল, বিজেপি এই দুই সরকারের বিরুদ্ধেই বামপন্থীরা লড়াই করছে। এই লড়াই আরো তীব্র করতে হবে। 
তিনি আগামী ৮ সেপ্টেম্বর কলকাতায় রাজ্যের মহিলা সমাবেশ কর্মসুচির উল্লেখ করে বলেন, গোটা দেশের অন্য রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গের লড়াই মিলবে না। এখানে লুটের বিরুদ্ধে আমাদের লড়াই করতে হচ্ছে। সমাবেশে এই বার্তাই তুলে ধরা হবে। মহিলাদের মর্যাদা রক্ষার সমাবেশ। প্রতিরোধের এই সমাবেশকে সফল করে তুলতে সর্বস্তরের মহিলাদের শামিল করার আহ্বান জানান।  
পঞ্চায়েতে বোর্ড গঠন নিয়ে তৃণমূলের কোন্দলের উল্লেখ করে তিনি এদিন সভায় বলেন, ভোট লুট করে পঞ্চায়েত দখল করেছে শাসক দল। বিভিন্ন জায়গায় বোর্ড গঠন করতে পারছে না। পঞ্চায়েতে লুটের ক্ষমতায় কারা থাকবে এনিয়ে নিজেদের মধ্যে লড়াই করছে। সরকারি প্রকল্পের টাকা লুট করাই ওদের আসল উদ্দেশ্যে। এই সভায় বেলেগাছি গ্রাম পঞ্চায়েতের প্রার্থী হেনা নস্কর, শংকরপুর ১ গ্রাম পঞ্চায়েতের প্রার্থী আসমীরা পুরকাইত, চম্পাহাটি পঞ্চায়েতের প্রার্থী প্রমীলা মাঝি, শংকরপুর ২ পঞ্চায়েতের প্রার্থী তাজমীরা খাতুন, কল্যাণপুর পঞ্চায়েতের প্রার্থী মল্লিকা মন্ডল প্রমুখ নির্বাচন ও গণনায় কিভাবে ভোট লুট হয়েছে সে সম্পর্কে সভায় নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।


 

Comments :0

Login to leave a comment