URUGUAY STRIKE

বয়স বাড়ছে অবসরের, ধর্মঘট উরুগুয়েতে

আন্তর্জাতিক

URUGUAY STRIKE ছবি: শ্রমিক মঞ্চের টুইট থেকে।

পেনশন সংস্কারে নেমে তীব্র প্রতিবাদের মুখে পড়েছে উরুগুয়ের অতি রক্ষণশীল সরকার। রাষ্ট্রপতি লুই লাকালে পউ সেনেটে পেনশন সংস্কার বিল পাশ করিয়েছেন খুবই সামান্য ব্যবধানে। কিন্তু রাস্তায় নেমে এসেছে প্রতিবাদ। বিভিন্ন ট্রেড ইউনিয়নের যৌথ মঞ্চ ধর্মঘটে শামিল হয়েছে। 

ইউরোপের ফ্রান্সের মতো লাতিন আমেরিকার এই দেশেও অবসরের বয়স বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। বিরোধী মধ্য বাম ফ্রেন্টে অ্যামপ্লিও জোট বলেছে, পউ নির্বাচনে দেওয়া নিজের প্রতিশ্রুতি ভাঙছেন। আমাদের বর্তমানকে কেবল নয় বিধ্বস্ত করছেন ভবিষ্যৎকেও। 

শ্রমিক সংগঠনগুলির জাতীয় জোট পিআইটি-সিএনটি ধর্মঘট করেছে মঙ্গলবার। গোড়ায় পরিবহণ ধর্মঘট হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত প্রতিবাদ সাধারণ ধর্মঘটের চেহারা নিয়েছে। 

সংবাদমাধ্যমে পউ নিজেও স্বীকার করেছেন যে নির্বাচনী প্রতিশ্রুতি তিনি পালন করছেন না। তিনি বলেছেন, পেনশনের আর্থিক দায়ের পুরোটা হিসেব না করেই অবসরের বয়স না বাড়ানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। অবসরকালীন সুবিধা দেওয়ার আর্থিক দায়িত্ব বড় মাপের। 

সেনেটে পাশ বিলে পউ সব পেনশন প্রকল্প এক ছাতার তলায় এনেছেন। সেই সঙ্গে অবসরের বয়স পঁয়ষট্টি করেন। কিন্তু ক্ষমতাসীন জোটের মধ্যে বিরোধিতার মুখে পড়তে হয় তাঁকে। ফলে কিছুটা রদবদল করা হয়। বিলে বলা হয়েছে ১৯৭৩ জন্মের বছর হলে অবসরের বয়স হবে ৬৩। ১৯৭৪ জন্মের বছর হলে অবসরের বয়স হবে ৬৪। ১৯৭৫ জন্মের বছর হলে ৬৫ বছরে অবসর নিতে হবে। 

গত বছর ‘জরুরি বিবেচনার বিষয় আইন’ নিয়ে গণভোট হয়। কোনক্রমে গরিষ্ঠতা রেখেছেন পউ। এই আইনে শিক্ষা, স্বাস্থ্য সবকিছুতেই সরকারি দায় কমানোর অভিমুখে সংস্কারের সিদ্ধান্ত হয়েছে। 

রক্ষণশীল লুই লাকালে পউ বিরোধী নেতা হিসেবে অতীতে বামমুখী সরকারের গর্ভপাত আইনিকরণ, খেতমজুরদের কাজের দিন নিশ্চিতকরণ আইনের বিরোধিতা করেছেন।    

Comments :0

Login to leave a comment