AGRICULTURE FUND SURRENDERED

দেশে ১ লক্ষ কোটি টাকা খরচ না করে ফিরিয়েছে কৃষি মন্ত্রক

জাতীয়

বাজেটের বরাদ্দও ফিরিয়ে দিচ্ছে কৃষি মন্ত্রক। অল্প নয়, পাঁচ বছরে ১ লক্ষ কোটি টাকারও বেশি ফিরিয়ে দেওয়া হয়েছে। কৃষি মন্ত্রকের ভূমিকার তীব্র প্রতিবাদ জানিয়েছে সারা ভারত কৃষকসভা। 

২০২২-২৩ অর্থবর্ষে হিসেবের এক ঝলক তুলে এনে এই রিপোর্ট দিয়েছে কৃষি মন্ত্রক। তার মধ্যে কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকই ২১ হাজার কোটি টাকার বেশি ফিরিয়ে দিয়েছে অর্থ মন্ত্রককে। ২০২১-২২ অর্থবর্ষেও এই দপ্তর টাকা ফিরিয়েছিল, তবে তার আয়তন ছিল এবারের চার ভাগের এক ভাগ। 

কৃষি গবেষণা বিষয়ক দপ্তর ৯ লক্ষ টাকা ফিরিয়ে দিয়েছে। সব মিলিয়ে দেখা গিয়েছে কৃষি মন্ত্রক ফিরিয়েছে ২০২০-২১ অর্থবর্ষে ২৩ হাজার ৮২৪ কোটি টাকা, ২০১৯-২০’তে ৩৪ হাজার ৫১৭ কোটি টাকা এবং ২০১৮-১৯ অর্থবর্ষে ২১ হাজার ৪৩ কোটি টাকা ফিরিয়েছে। 

সরকারি হিসেবে দেখানো হয়েছে খরচ করা যায়নি বলে ফেরানো হয়েছে। কিন্তু কৃষক সংগঠনগুলির অভিযোগ, খাতায় কলমে বরাদ্দ হলেও টাকা আসলে পাঠায়নি অর্থ মন্ত্রক। বরাদ্দ অনুযায়ী টাকা না দেওয়ার তথ্য সামনে এলে ক্ষোভ বাড়তে পারে বলে ‘ফেরানো’ বলা হয়েছে হিসেবের খাতায়।

সারা ভারত কৃষক সভার সাধারণ সম্পাদক বিজু কৃষ্ণন বলেছেন, ‘‘এই কাজ অপরাধের সমান। যখন টাকার অভাবে কৃষক এবং কৃষি সংক্রান্ত বিভিন্ন প্রকল্প আটকে যাচ্ছে, তখন টাকা ফিরিয়ে দেওয়া হয় কী করে!’’ কৃষ্ণন মনে করিয়েছেন যে বাজারে দামের ওঠানামায় সরকারি হস্তক্ষেপ এবং দামের সহায়তার জন্য বরাদ্দ ব্যাপকভাবে কমানো হয়েছে চলতি অর্থ বর্ষের বাজেটে। বাড়তি টাকা চাওয়ার কথা মন্ত্রকের। সেখানো টাকা ফেরানো হচ্ছে কী করে। 

ফসলের দাম পড়ে গেলে সরকারি উদ্যোগে কৃষকের থেকে ফসল কিনে নেওয়া হয়। তার জন্য বরাদ্দ চলতি বাজেটে ১৫ হাজার কোটি টাকা থেকে কমিয়ে ১ হাজার কোটি টাকা করা হয়েছিল। ২০২২-২৩ অর্থবর্ষের আর্থিক সমীক্ষা জানিয়েছিল যে কৃষির জন্য মোট খরচ ৪.৮ শতাংশ কমে গিয়েছে। 

কৃষ্ণন বলেছেন, ‘‘কৃষকরা সেচের জন্য বরাদ্দ চাইছেন। বিমা করা হলেও ফসলহানিতে ক্ষতিপূরণ মিলছে না। কৃষি পরিকাঠামোর জন্যও সরকারি খরচ বাড়ানো দরকার অনেকখানি। তার বদলে কৃষি মন্ত্রক বরাদ্দেরও পুরোটা খরচ করেনি। ১ লক্ষ কোটি টাকা ফেরানো হয়েছে পাঁচ বছরে।

কৃষকদের অনুদান দেওয়ার প্রকল্পে চলতি বাজেটে বরাদ্দ আগেরবারের তুলনায় ৮ হাজার কোটি টাকা কমিয়ে দেওয়া হয় বাজেটে। বস্তুত বাজেটের আয়তনের ছাঁটকাট হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে বরাদ্দ ছিল ১.২৫ লক্ষ কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবর্ষে বরাদ্দ কমে হয় ১.২৫ লক্ষ কোটি টাকা।    

Comments :0

Login to leave a comment