CONGRESS

সার্বিক বিরোধী ঐক্য গড়তে তৎপর কংগ্রেস

জাতীয়

CONGRESS BJP OPPOSITION RAHUL GANDHI BENGALI NEWS

আদানি কান্ডে সরব হওয়ায় পুরোনো মামলা হাতিয়ার করে রাহুলের সাংসদ পদ কেড়েছে বিজেপি। এমনটাই কংগ্রেসের অভিযোগ। সংসদে রাহুলের অনুপস্থিতিতে রণকৌশল কী হবে, তাই নিয়ে যুদ্ধকালীন তৎপরতায় আলোচনা চালাচ্ছে কংগ্রেস ‘থিঙ্ক ট্যাঙ্ক’। এরইমধ্যে ফের একবার বিরোধী ঐক্য গড়ে তোলার প্রশ্নে সক্রিয় হল কংগ্রেস।

শুক্রবার ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, বিজেপি বিরোধী লড়াইকে জোরদার করতে সম-মনষ্ক দলগুলিকে একজোট করার কাজ করছে কংগ্রেস। 

তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই নীতীশ কুমার, এমকে স্ট্যালিন এবং উদ্ধব ঠাকরের সঙ্গে তিনি ব্যক্তিগত ভাবে কথা বলেছেন। গণতন্ত্র এবং সংবিধান রক্ষার মৌলিক ইস্যুতে প্রত্যেকেই একজোট হওয়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করেছেন বলে মল্লিকার্জুন খাড়গের দাবি। 

খাড়গে এদিন স্পষ্ট করেছেন, তাঁর এই দৌত্য সার্বিক বিরোধী জোট গঠনকে সামনে রেখেই। তিনি বলেন, সংসদের ভিতরে আমরা একসঙ্গে লড়াই করছি। কিন্তু সংসদের বাইরেও এই লড়াই ছড়িয়ে দেওয়া প্রয়োজন। সেই সূত্র ধরেই বিরোধী নেতাদের সঙ্গে আমার কথা হয়েছে। আদানি প্রশ্নে জেপিসি গঠনের দাবিতে সার্বিক বিরোধী ঐক্য গড়ে উঠেছিল। সেই ঐক্যকে নির্বাচনী ময়দান অবধি টেনে নিয়ে যাওয়াই আমাদের লক্ষ। 

খাড়গে এরসঙ্গে যোগ করেছেন, রাহুল গান্ধীর বহিষ্কার সাধারণ মানুষ ভালো ভাবে নেয় নি। রাহুলের প্রতি সাধারণ মানুষের সহমর্মিতা রয়েছে। 

একইসঙ্গে তিনি জানিয়েছেন, প্রত্যেকটি দলের নিজস্ব রাজনৈতিক মতাদর্শ রয়েছে। বেশ কিছু প্রশ্নে মতের অমিল হতেই পারে। যেমন সাভারকার ইস্যুতে শিবসেনার সঙ্গে আমাদের মতের মিল হয়নি। এটা হতেই পারে। কিন্তু সেটা যাতে সার্বিক বিরোধী ঐক্য গঠনের পথে বাধা না সৃষ্টি করতে পারে, সেই বিষয়ে সজাগ থাকতে হবে প্রত্যেকটি দলকেই। 

Comments :0

Login to leave a comment