MANIPUR STUDENT'S DEATH

ভাইরাল ২ পড়ুয়ার মৃতদেহের ছবি, জনরোষ মণিপুরে

জাতীয়

MANIPUR VIOLENCE STUDENT DEATH BENGALI NEWS INDIAN POLITICS MANIPUR BURNING বাঁ দিকে দুই পড়ুয়া। ডানদিকে বন্দুকধারী ২ সন্দেহভাজন। এই ছবি ভাইরাল হয়েছে মণিপুর জুড়ে।

৬ জুলাই মণিপুরে নিখোঁজ হন লুওয়াংবি লিনথোইনগাম্বি( ১৭) এবং ফিজাম হেমনজিৎ সিং (২০)  নামে দুই মেইতেই পড়ুয়া। দফায় দফায় পুলিশের কাছে তাঁদের উদ্ধারের দাবি জানান দুই পড়ুয়ার পরিবার। সংবাদমাধ্যমেও এই নিয়ে বিস্তর প্রতিবদেন ছাপা হয়। কিন্তু তারপরেও তাঁদের কোনও হদিস পায়নি মণিপুর পুলিশ। 

শনিবার থেকে তাঁদের মৃতদেহের ছবি ভাইরাল হয়েছে মণিপুর জুড়ে। পিছনে দুই বন্দুকধারী। মঙ্গলবার এই ঘটনায় মণিপুরের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ হয়েছে।

মৃতদেহের ছবি ভাইরাল হলেও মৃতদেহ দুটি এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। 

এই প্রশাসনিক অপদার্থতার জন্য মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংকে দায়ী করে তাঁর পদত্যাগ দাবি করেছে সিপিআই(এম)। 

শনিবার থেকে সোশ্যাল মিডিয়া ছড়িয়ে পড়েছে ২টি ছবি। একটি ছবিতে দেখা যাচ্ছে, আতঙ্কিত অবস্থায় পাশাপাশি বসে রয়েছেন দুই পড়ুয়া। লিনথোইনগাম্বির পরণে সাদা টি শার্ট, আর হেমনজিতের গায়ে চেক শার্ট এবং ব্যাকপ্যাক।  কিছুটা দূরে দাঁড়িয়ে রয়েছেন বন্দুকধারী ২ ব্যক্তি। তাঁদের মুখ আবছা।  দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে, হেমনজিৎ এবং লিনথোইনগাম্বির নিথর দেহ পড়ে রয়েছে জঙ্গলের মধ্যে। এই ছবিতে হেমনজিতের দেহে মাথা নেই!

ছবি দুটি ভাইরাল হওয়ায় ফের নতুন করে উত্তেজনা ছড়িয়েছে মণিপুরে। শোকে ভেঙে পড়েছেন ২ পড়ুয়ার পরিবার। মঙ্গলবার বীরেন সিংয়ের বাস ভবনের সামনে বিক্ষোভ দেখানোর চেষ্টা করেন ছাত্র-ছাত্রীরা। তাঁদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাসের শেল ফাটানো হয়েছে বলে অভিযোগ। যদিও জনমতের চাপে ছবি দুটির সত্যতা স্বীকার করেছেন মণিপুরের মুখ্যমন্ত্রী। তাঁর দপ্তর থেকে জানানো হয়েছে, এই ঘটনার তদন্তভার সিবিআইকে দেওয়া হচ্ছে। দুই পড়ুয়ার অপহরণ এবং খুনের ঘটনায় জড়িত সমস্ত দোষীকে খুঁজে বের করে শাস্তি দেওয়া হবে। 

মণিপুর প্রশাসনের একটা অংশের বক্তব্য, নিহতদের মধ্যে লিনথোইনগাম্বি একজন কিশোরী। তাই হত্যার আগে তাঁকে ধর্ষণ করা হয়ে থাকতে পারে। কিন্তু এখনও তাঁদের দু’জনের দেহ উদ্ধার না হওয়ায় তদন্ত থমকে রয়েছে। 

হেমনজিৎ এবং লিনথোইনগাম্বির পরিবার জানাচ্ছে, ৬ জুলাই বাড়ি থেকে বেরিয়েছিলেন ওই দুই পড়ুয়া। তাঁরা একে অপরের পরিচিত ছিলেন। এবং তাঁরা যেই পোষাক পরে বাড়ি থেকে বেরিয়েছিলেন, ২টি ছবিতে সেই পোষাকেই তাঁদের দেখা গিয়েছে। 

ভাইরাল হওয়া প্রথম ছবিটি ৮ জুলাই তোলা। সেই সংক্রান্ত ডিজিটাল প্রমাণও মিলেছে। দুই পড়ুয়ার পরিবারের তরফে ৬ তারিখেই পুলিশে লিখিত অভিযোগ দায়ের হয়েছিল। সেক্ষেত্রে প্রশ্ন, ঘটনার পরে ২ দিন পেরিয়ে গেলেও কেন তাঁদের উদ্ধার করতে পারল না রাজ্যের পুলিশ? ওই দুই কিশোর এবং কিশোরীর পরিবারের ক্ষোভ, পুলিশ সময় মত কাজ করলে, দু’জনকেই বাঁচানো যেত। কারণ ছবি থেকেই স্পষ্ট, নিঁখোজ হওয়ার অন্তত ৪৮ ঘন্টা অবধি তাঁরা জীবীত ছিলেন। 

গোটা ঘটনায় কার্যত ফুঁসছে মণিপুর। সাধারণ মানুষের প্রশ্ন, ঘটনার পরে ২ মাসের বেশি সময় পেরিয়ে গিয়েছে। কিন্তু দোষীদের খুঁজে বের করা দূরে থাক, মৃত ২ পড়ুয়ার দেহ এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। মণিপুর পুলিশের এই গাফিলতির দায় মুখ্যমন্ত্রীকেই নিতে হবে। সোশ্যাল মিডিয়ায় ছবি দুটি ছড়িয়ে না পড়লে প্রশাসনের তরফে কোনও উদ্যোগ নেওয়া হতনা। 

যদিও সরকারের তরফে ক্ষোভ প্রশমিত করতে তড়িঘড়ি সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। জনতার উদ্দেশ্যে বীরেন সিং প্রশাসনের বার্তা, পুলিশকে তার কাজ করতে দিন। আপনারা শান্ত থাকুন। 

এই প্রসঙ্গে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের পদত্যাগ দাবি করেছেন বিরোধীরা। সিপিআই(এম)’র অফিশিয়াল এক্স হ্যান্ডেল থেকে পোস্ট করে বীরেন সিংয়ের পদত্যাগ দাবি করা হয়েছে। 

সিপিআই(এম) বলেছে, অবিলম্বে মণিপুরে শান্তি ফেরাতে হবে, এবং জনজীবনকে স্বাভাবিক করতে হবে। বীরেন সিংকে পদত্যাগ করতে হবে। এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি আমরা। মণিপুরে ছড়িয়ে পড়া হিংসায় যে কোনও মূল্যে লাগাম পড়াতে হবে। 

 

Comments :0

Login to leave a comment