DONALD TRUMP

রাষ্ট্রপতি হলে মেক্সিকোয় হামলা চালাবেন ট্রাম্প

আন্তর্জাতিক

DONALD TRUMP USA MEXICO BENGALI NEWS

ফের একবার মার্কিন রাষ্ট্রপতি হতে পারলে মেক্সিকোতে ক্ষেপনাস্ত্র হামলা চালাবেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর নীতি নির্ধারক টিমকে এখনই এই সংক্রান্ত ‘প্ল্যান’ তৈরির নির্দেশও দিয়ে ফেলেছেন তিনি। শুক্রবার আমেরিকার রোলিং স্টোন পত্রিকার প্রতিবেদনে ফাঁস হয়েছে এই তথ্য। এই খবর ফাঁস হওয়া ইস্তক তুমুল বিতর্ক শুরু হয়েছে মার্কিন মুলুকে।

ট্রাম্প মনে করেন মেক্সিকোর ড্রাগ মাফিয়া গোষ্ঠী বা কার্টেলগুলির জন্য আমেরিকার আভ্যন্তরীণ নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। একাধিক জনসভায়  তিনি এই কার্টেলগুলিকে সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গেও তুলনা করেছেন। রোলিং স্টোনের প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালে মার্কিন রাষ্ট্রপতি পদে নির্বাচিত হতে পারলে এই কার্টেলগুলির বিরুদ্ধে সামরিক অভিযানের সিদ্ধান্ত নেবেন ট্রাম্প। ইতিমধ্যেই তিনি এই সংক্রান্ত নীতি তৈরির নির্দেশ দিয়েছেন তাঁর ব্যক্তিগত প্রচার সহায়কদের। 

ট্রাম্পের প্রচার টিমের এক আধিকারিককে উদ্ধৃত করে রোলিং স্টোন জানাচ্ছে, মেক্সিকোয় ‘সার্জিকাল স্ট্রাইক’ থেকে শুরু করে বিমান এবং ক্ষেপনাস্ত্র হামলা- কোনও বিকল্পই বাদ রাখতে চান না ট্রাম্প। একইসঙ্গে সেই আধিকারিকের দাবি, এই জাতীয় অভিযান চালাতে প্রয়োজনে মেক্সিকো সরকারের অনুমতির তোয়াক্কা করা হবে না। 

আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একথা ঠিক যে মেক্সিকোর ড্রাগ কার্টেলগুলির জন্য মেক্সিকোর পাশাপাশি আমেরিকার বেশ কিছু জায়গাতে হিংসা ছড়াচ্ছে। একইসঙ্গে তাঁদের প্রভাবে যুব সমাজের মধ্যে ড্রাগ সেবনের প্রবাণতাও বাড়ছে। এতদিন মেক্সিকো প্রশাসনের সঙ্গে যৌথ ভাবে কার্টেল বিরোধী অভিযান চালিয়ে এসেছে আমেরিকা। তাতে সাফল্যও মিলেছে। কিন্তু এই ধরণের একতরফা সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন বোধ করেন নি কোনও মার্কিন রাষ্ট্রপতি। নিজে রাষ্ট্রপতি থাকাকালীন ট্রাম্প একবার মেক্সিকোয় সামরিক অভিযান চালানোর কথা বলেছিলেন। কিন্তু মার্কিন সেনার আপত্তিতে পিছিয়ে আসতে হয় তাঁকে।

ওয়াকিবহাল মহলের মতে, ট্রাম্পের রাজনীতি দাঁড়িয়ে রয়েছে বর্ণবিদ্বেষের উপর ভিত্তি করে। তিনি ঘোষিত ভাবে অভিবাসন বিরোধী। মেক্সিকো থেকে কাজের খোঁজে মার্কিন যুক্তরাষ্ট্রে পা রাখা মানুষদের তিনি সমাজের শত্রু হিসেবে দাগিয়েছেন নিয়মিত ভাবে। এবার সরাসরি মেক্সিকোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার কথা বলে উগ্র জাতীয়তাবাদী জিগির তোলার চেষ্টা শুরু করেছেন ট্রাম্প। 

Comments :0

Login to leave a comment