Neha Singh Rathore

উচ্ছেদে মা-মেয়ের মৃত্যুতে গান, গায়িকাকে নোটিশ যোগীর

জাতীয়

মা এবং মেয়ে মারা গিয়েছেন ঘর পুড়িয়ে দেওয়ায়। সে ঘরই গুঁড়িয়ে দিতে গিয়েছিল বুলডোজার। ক্ষোভে তা নিয়েই গান গেয়েছিলেন নেহা সিং রাঠোর। এবার তাঁকে গানের জন্য নোটিশ ধরালো উত্তর প্রদেশের পুলিশ।

‘ইউপি মে কা বা’। ২০২২’র বিধানসভা ভোটের আগে এই গান তুমুল জনপ্রিয় করছিল নেহাকে। সেই গান বদলে এবার বুলডোজার নিয়ে গান বাঁধেন নেহা। ফেব্রুয়ারির মাঝামাঝি উত্তর প্রদেশের কানপুর দেহাত জেলার মাদাউলি গ্রামে নিহত হন মা প্রমীলা দীক্ষিত এবং কন্যা নেহা। মায়ের বয়স পঁয়তাল্লিশ, কন্যার ২০। পরিবারের অভিযোগ, দখল করা জমিতে বসবাসের দায়ে রাতে বুলডোজার নিয়ে বেড়ার ঘর ভাঙতে পৌঁছায় প্রশাসন। পুলিশ এবং জেলার কর্তারা ছিল। পুলিশ ঘরে আগুন লাগিয়ে দেয়। তার আগে ভাঙা হয় ঘরের অংশ। ভেতরে আটকে পড়েছিলেন মা এবং মেয়ে। মৃত্যু পর ক্ষোভে গ্রামবাসীরা দেহে শেষকৃত্য আটকে রেখেছিলেন। বিজেপি সরকারকে সাময়িক ব্যবস্থা নেওয়া পথে হাঁটতে হয়।

কানপুর নিয়ে গানের পর পুলিসের অভিযোগ, গানের কলিতে সামাজিক সম্প্রীতিতে আঘাত করেছে। উচ্ছেদ অভিযানে ছুটছে যোগীর বুলডোজার। পুলিশের প্রশ্ন গায়িকাকে, এই গান তিনি নিজে লিখেছেন কিনা? গানের বক্তব্যের সঙ্গে সহমত কিনা। সমাজে যে বিরূপ প্রতিক্রিয়া পড়বে সে বিষয়ে সচেতন আছেন কিনা। উত্তরপ্রদেশ পুলিশের পক্ষ থেকে তাঁকে বলা হয়েছে যে, নিশ্চিত করতে ভিডিওটিতে তাঁকেই দেখা গিয়েছে কিনা। 


নোটিশে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘এই গানটি সমাজে শত্রুতা এবং উত্তেজনা তৈরি করেছে। আপনি আইনত এই বিষয়ে আপনার অবস্থান স্পষ্ট করতে বাধ্য। সুতরাং, আপনাকে নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে আপনার উত্তর দাখিল করতে হবে। ’’
উত্তর পুলিশের সন্তোষজনক না হলে গায়িকার বিরুদ্ধে মামলা দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে। সংবাদমাধ্যমে নেহার প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, আমি ভীত নই। তবে যাঁরা এসব করছেন তাঁরা অসহিষ্ণু। 

Comments :0

Login to leave a comment