ISRAEL PALESTINE CONFLICT

২৪ ঘন্টায় গাজায় মৃত ৭৬

আন্তর্জাতিক

israel palestine conflict hamas usa israel iran india bengali news

রমজানের সময়টুকু অন্তত গাজায় যুদ্ধবিরতি বজায় থাক, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে এই মর্মে প্রস্তাব পাশ হলেও আগ্রাসনের পথ থেকে সরে আসতে রাজি নয় ইজরায়েল। ২৪ ঘন্টায় গাজায় ৭৬ জনকে হত্যা করেছে ইজরায়েলী সেনা। এরফলে গাজায় নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৩২,৪৯০। আহতের সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ৭৪,৮৮৯-তে। 

প্যালেস্তিনীয় আধিকারিকরা জানাচ্ছেন, ইজরায়েলী অবরোধের ফলে গাজায় অভূতপূর্ব সঙ্কট তৈরি হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ গাজায় খাদ্য সঙ্কটের মোকাবিলায় বিমান থেকে প্যারাশুটের মাধ্যমে ত্রাণ পাঠালেও, সেই ত্রাণ সংগ্রহ করতে গিয়ে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ। যেমনটা ঘটেছে সোমবার। গাজার অসামরিক প্রতিরক্ষা দপ্তরের মুখপাত্র মাহমুদ বাসেল জানিয়েছেন, বিমান থেকে ফেলা সামগ্রী সংগ্রহ করতে গিয়ে ভূমধ্যসাগরে তলিয়ে গিয়েছেন অন্ততপক্ষে ১৮জন। 

এরইমাঝে স্পেনের তরফে বিমানের মাধ্যমে গাজায় ২৬ টন ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। জর্ডানের বিমানবাহিনীর সঙ্গে সমঝোতা করে এই অভিযান চালানো হয়। আকাশপথে ত্রাণ পাঠানোর পাশাপাশি স্পেনের তরফে ইজরায়েলকে অনুরোধ করা হয় গাজার সমস্ত সীমান্ত চৌকি খুলে দিতে, যাতে অবাধে ত্রাণ ঢুকতে পারে। 

অপরদিকে বুধবার গাজায় গণহত্যা বন্ধের দাবিতে জার্মানির রাজধানী বার্লিন শহরে মিছিল করেছেন কয়েক হাজার মানুষ। যুদ্ধ বন্ধের পাশাপাশি স্বাধীন প্যালেস্তাইন গঠনের দাবিও এদিন তুলে ধরেন বিক্ষোভকারীরা। 

 

 

Comments :0

Login to leave a comment