Israel Palestine War

ত্রাণের লাইনে আবার গুলি, গাজায় হত শতাধিক

আন্তর্জাতিক

israel palestine gaza war bengali news ঘটনার কয়েক মুহূর্ত আগের ড্রোন ফুটেজ। ত্রাণের ট্রাক ঘিরে রয়েছেন অভুক্ত প্যালেস্তিনীয়রা।

খাবার সংগ্রহের লাইনে দাঁড়ানো প্যালেস্তিনীয়দের উপর গুলি চালাল ইজরায়েলী সেনা। আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়েটার্স জানাচ্ছে, বৃহস্পতিবার গাজা শহরের কাছে এলোপাথারি গুলি চালিয়েছে ইজরায়েল। এখনও অবধি ১০৪ জনের মৃত্যুর খবর মিলেছে। আহতের সংখ্যা ২৮০। 

গাজা’র স্বাস্থ্যমন্ত্রকের মুখপাত্র আশরাফ আল কিদরা জানিয়েছেন, ‘‘গাজা শহরের পশ্চিমে, আল-নাবুসি অঞ্চলে এই ঘটনা ঘটেছে। হতাহতের সংখ্যা এত বেশি যে, ইজরায়েলের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া স্থানীয় আল-শিফা হাসপাতাল পরিস্থিতি সামাল দিতে পারছে না।’’

ফরাসি সংবাদসংস্থা এএফপি এক প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে জানাচ্ছে, ‘‘খাবার ভর্তি ত্রাণের ট্রাক কয়েকটি ইজরায়েলী সামরিক ট্যাঙ্কের কাছে এসে দাঁড়ায়। নিমেষে সেই ট্রাকের উপর ঝাঁপিয়ে পড়ে কয়েক হাজার ক্ষুধার্ত প্যালেস্তিনীয় মানুষ। এর কিছু পরে ভিড় লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে ইজরায়েলী সেনা।’’

ঘটনার মুহূর্তের ড্রোন ফুটেজ ইতিমধ্যেই টেলিগ্রাম সহ একাধিক সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। সেখানে দেখা গিয়েছে খাবারের ট্রাক ঘিরে ধরছে জনতা। ট্রাকের উপর থেকে খাবার ছুঁড়ে দেওয়া হচ্ছে তাঁদের দিকে। কিছুক্ষণ এই দৃশ্য চলার পরে হঠাৎ ভিড়ের বাইরের দিক থেকে ঝাঁকে ঝাঁকে ছুটে আসা গুলি ধরা পড়েছে থার্মাল ইমেজিং ড্রোনে। নিমেষে দাঁড়িয়ে থাকা ভিড় মাটিতে শুয়ে পড়ে। 

থার্মাল ইমেজিং ড্রোন ক্যামেরা কোনও বস্তু থেকে নির্গত তাপের ছবি দেখাতে পারে। দেখা যাচ্ছে মাটিতে পড়ে যাওয়া বহু শরীর থেকে তাপ নির্গমন বন্ধ হয়ে যাচ্ছে, কিংবা কমে যাচ্ছে। এর থেকে স্পষ্ট, সেই শরীরগুলিতে প্রাণের স্পন্দন বন্ধ হয়ে গিয়েছে। 

গাজায় ত্রাণের লাইনে হামলা চালানোর ঘটনা যদিও এই প্রথম নয়। সেই ঘটনাগুলি নিয়ে সরব হয়েছিল রাষ্ট্রসংঘও।  কিন্তু এই প্রথম একসঙ্গে এতজনকে ত্রাণের সারিতে হত্যা করা হল। 

এই মুহর্তে গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা চলছে ইজরায়েল এবং হামাসের প্রতিনিধিদের মধ্যে। এই ঘটনার তীব্র নিন্দা করে হামাস বলছে, ‘‘এই ন্যাক্কারজনক ঘটনার ফলে শান্তিপ্রক্রিয়া ভেস্তে যাওয়া অসম্ভব নয়।’’

হামাস বিবৃতি দিয়ে বলেছে, ‘‘কোনও শান্তিপ্রক্রিয়া আমাদের মানুষের রক্তের থেকে দামি নয়। যুদ্ধবিরতির প্রচেষ্টা ভেস্তে গেলে তার দায় একমাত্র ইজরায়েলের।’’

প্যালেস্তাইনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসও বিবৃতি দিয়ে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন।

৭ অক্টোবর থেকে গাজায় বিরামহীন হামলা চালাচ্ছে ইজরায়েল। বিমান হানা, কামানের গোলাবর্ষণ এবং স্থল অভিযান চালিয়ে ৩০ হাজারের বেশি প্যালেস্তিনীয়কে হত্যা করেছে জায়নবাদী ইজরায়েল। গাজার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ৭০ হাজারের বেশি মানুষ ইজরায়েলী হামলায় গুরুতর জখম হয়েছেন। কিন্তু অবরুদ্ধ গাজা ভূখণ্ডের অধিকাংশ হাসপাতাল ধ্বংস হয়ে যাওয়ার ফলে তাঁরা উপযুক্ত চিকিৎসা পাচ্ছেন না। 

একইসঙ্গে গাজায় খাদ্য সহ অন্যান্য ত্রাণ প্রবেশ করতে দিচ্ছে না ইজরায়েল। তৈরি হয়েছে খাদ্য সঙ্কট। 

রাষ্ট্রসংঘের ত্রাণ সংস্থা ইউএনডব্লিউআরএ, গাজার স্বাস্থ্যমন্ত্রক সহ একাধিক সংস্থার আশঙ্কা, গাজার ২০ লক্ষ জনসংখ্যার মধ্যে ৫ লক্ষ মানুষ তীব্র অনাহারের শিকার। 

আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, খিদের তীব্র জ্বালায় ত্রাণের ট্রাকে ঝাঁপিয়ে পড়েছিলেন অভুক্ত মানুষের দল। মানুষের সেই স্রোতে গুলি চালিয়ে মানবতা বিরোধী অপরাধ করেছে ইজরায়েলী সেনা। 

এই অংশের মতে, বৃহস্পতিবার যুদ্ধ অপরাধ সংগঠিত করেছে ইজরায়েল। 

 

 

 

 

Comments :0

Login to leave a comment