Modi Krishnanagar

রেগার টাকা লুটের শাস্তি নিয়ে নীরব থাকলেন মোদী

জাতীয় রাজ্য

শুক্রবারের মতো শনিবারও দুর্নীতিকে হাতিয়ার করে তৃণমূলকে নিশানা করলেন প্রধানমন্ত্রী। এদিন তার বক্তব্য উঠে আসে ১০০ দিনের প্রকল্পের দুর্নীতির কথা। তিনি বলেন, ‘‘১০০ দিনের কাজে ২৫ লক্ষ জব কার্ড তৈরি করা হয়েছে। তৃণমূলের লোকেরা গরিবের টাকা লুট করেছে।’’ 

তৃণমূল সরকার রেগার টাকা লুঠ করেছে এটা নতুন বিষয় নয়। পঞ্চায়েত নির্বাচনের আগে থেকে বামপন্থীরা এই বিষয় নিয়ে সরব হয়েছেন। কেন্দ্রীয় সরকার টিমও পাঠায় বিষয়টি তদন্ত করার জন্য। কিন্তু সেই কমিটির রিপোর্ট কোথায়? যারা দোষী তাদের শাস্তি কী হবে? এই প্রশ্নে নীরব থাকলেন তিনি। 

সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেছেন, ‘‘দম থাকলে দুই সরকার শ্বেতপত্র প্রকাশ করুক রেগার টাকা নিয়ে। কতো দিল, কতো এলো, আর কতো খেলো সব পরিষ্কার হয়ে যাবে।’’ 

কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত কোনও হিসাব এই বিষয় দেখাতে পারেনি। রাজ্যও নয়। উল্টে গ্রামে মানুষকে কাজ করিয়ে তাদের টাকা না দিয়ে তাদের মজুরি নিয়ে দুই দল রাজনীতি করছে। বিজেপি বলছে রাজ্য চুরি করেছে। তৃণমূল বলছে কেন্দ্র টাকা দেয়নি। মুখ্যমন্ত্রী বাজেটে রেগার মজুরি দেওয়ার জন্য আলাদা বরাদ্দ করেছেন। আবার তা প্রচার করার জন্যও টাকা বরাদ্দ করেছে সরকার। কিন্তু বকেয়া মেটানো হচ্ছে কাদের তার তালিকা ঘিরে অস্বচ্ছতা রয়েছে। সারা ভারত খেতমজুর ইউনিয়ন তালিকা প্রকাশ্যে আনার দাবি জানিয়ে আন্দোলনে নামার ঘোষণাও করেছে।

নরেন্দ্র মোদী বলেন, ‘বাংলায় স্কিমকে স্ক্যাম বানিয়েছে তৃণমূল সরকার’। রাজ্য সরকারের এবং শাসক দলের বিরুদ্ধে যতগুলো দুর্নীতির অভিযোগ উঠেছে তার প্রতিটির তদন্ত করছে ইডি এবং সিবিআই। এখনও পর্যন্ত একটিও তদন্ত তারা শেষ করে উঠতে পারেনি। তদন্তের অগ্রগতি নিয়ে প্রতিদিন তাদের আদালতের ভর্ৎসনার মুখে পড়তে হচ্ছে।

তবে এদিন কোনও গ্যারান্টির কথা শোনা যায়নি প্রধানমন্ত্রীর মুখে।   

Comments :0

Login to leave a comment