NANDINI CHAKRABORTY

রাজ্যের স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব পেলেন নন্দিনী চক্রবর্তী

রাজ্য

NANDINI CHAKRABORTY IAS WEST BENGAL HOME SECRETORY MAMATA BANERJEE TMC BJP CPIM BENGALI NEWS

রাজ্যের নতুন স্বরাষ্ট্রসচিব হলেন নন্দিনী চক্রবর্তী। সদ্য প্রাক্তন স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকার পদোন্নতি হয়েছে। তিনি রাজ্যের স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব পেয়েছেন। গোপালিকার জায়গায় এলেন নন্দিনী চক্রবর্তী। 

স্বরাষ্ট্রসচিব পদে যোগ দেওয়ার আগে রাজ্যের পর্যটন দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি বা প্রধান সচিব পদে দায়িত্ব সামলাচ্ছিলেন নন্দিনী চক্রবর্তী। নবান্নের তরফে রবিবার জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, স্বরাষ্ট্রসচিবের পাশাপাশি পর্যটন এবং হিল অ্যাফেয়ার্স বা পাহাড় সংক্রান্ত বিষয়ক দপ্তরের প্রধান সচিবের দায়িত্বও সামলাবেন নন্দিনী চক্রবর্তী। 

নির্দেশে বলা হয়েছে মেদিনীপুর ডিভিশনের অতিরিক্ত কমিশনারের দায়িত্বেও থাকবেন নন্দিনী চক্রবর্তী। 

প্রশাসনিক সূত্রে খবর, ১৯৯৪ সালের আইএএস ব্যাচের অফিসার নন্দিনী চক্রবর্তী। দীর্ঘ কর্মজীবনে শিল্পোন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর, তথ্য এবং সংস্কৃতি দপ্তরের সচিবের মত বহু গুরুত্বপূর্ণ পদে ছিলেন তিনি। 

পশ্চিমবঙ্গের রাজ্যপাল হয়ে আসার পরে সিভি আনন্দ বোসের প্রধান সচিব পদে নন্দিনীকে পাঠায় রাজ্য সরকার। প্রাথমিক সম্পর্ক মধুর ছিল। প্রশাসনিক মহলের বক্তব্য, তাঁর হস্তক্ষেপেই রাজ্যপালকে বাংলায় হাতেখড়ি দেওয়ান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। যদিও রাজ্যের এই চালে বেকায়দায় পড়ে পশ্চিমবঙ্গ বিজেপি। নন্দিনীকে সরানোর জন্য রাজভবনের উপর চাপ তৈরি করে বিজেপি। তারফলে রাজ্যপাল নিজের সচিব পদ থেকে সরিয়ে দেন নন্দিনী চক্রবর্তীকে। 

প্রসঙ্গত, তারপর থেকেই নিজেকে রাজ্যের বিকল্প প্রশাসক হিসেবে মেলে ধরার চেষ্টা শুরু করেন সিভি আনন্দ বোস। 

 

Comments :0

Login to leave a comment