Nirapada Sardar

হাইকোর্টে মঞ্জুর নিরাপদ সর্দারের জামিন

রাজ্য

হাইকোর্টে জামিন পেলেন সন্দেশখালির প্রাক্তন সিপিআই(এম) বিধায়ক নিরাপদ সর্দার। সোমবার বসিরহাট আদালত নিরাদপ সর্দারকে আরও দুদিনের জেল হেপাজতের নির্দেশ দেয় বসিরহাট জেলা আদালত। নিম্ন আদালতের সেই রায়কে চ্যালেজ্ঞ জানিয়ে হাইকোর্টে জামিনের আবেদন করা হয়। 

এদিন বিচারপতি রায় দানের সময় পুলিশের কড়া সমালোচনা করেন। আদালতের পক্ষ থেকে বলা হয়। ‘যাদের অভিযোগের ভিত্তিতে নিরাপদ সর্দারকে গ্রেপ্তার করা হয়েছে তাদের বিরুদ্ধেই গ্রামের মানুষের ক্ষোভ। এই ভাবে কোন নাগরিককে জেলে আটকে রাখা যায় না।’ 

হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দেয় যে মঙ্গলবার যদি তাকে জামিন না দেওয়া হয় তবে জেলা পুলিশ আদালত অবমাননার দায় পড়বে। উল্লেখ্য অভিযুক্ত তৃণমূল নেতা শিবু হাজরার অভিযোগের ভিত্তিতে কলকাতা থেকে গ্রেপ্তার করা হয় নিরাপদ সর্দারকে। একাধিক মিথ্যা মামলা দায়ের করা হয় তার বিরুদ্ধে।

সোমবার আদালত থেকে বেরোনর সময় নিরাপদ সর্দার বলেন, ‘‘আমি বিধানসভায় শাহজাহান সহ তৃণমূলীদের জমি দখল, ভেড়ি বানানো সহ যে অত্যাচারের কথা ২০১৩, ২০১৪ সালে বিধানসভায় বলেছিলাম, তা আজ সত্যি প্রমাণিত হচ্ছে।’’

বিধানসভায় নিরাপদ সর্দার বিভিন্ন সময়ে সন্দেশখালি এলাকায় তৃণমূলীদের পক্ষ থেকে মহিলাদের উপর অত্যাচার, ধর্ষণ, প্রতিবাদী সিপিআই(এম) কর্মীদের ঘরছাড়া করার কথা তুলে ধরেছিলেন। বিধানসভার কার্যবিবরণীতে উনি কি বলেছিলেন তা লিপিবদ্ধ আছে। এমনকি, বিধানসভায় তৎকালীন তৃণমূলী উপাধ্যক্ষ, আজকের বিজেপি নেত্রী, সোনালি গুহ নারী নির্যাতনের অভিযোগের কথা শুনেই মাইক বন্ধের নির্দেশ যে দিয়েছিলেন, সেকথাও কার্যবিবরণীতে রয়েছে।
তৃণমূল নেতা, ধৃত শিবু হাজরার ঘনিষ্ট ভানু মণ্ডলের অভিযোগের ভিত্তিতে নিরাপদ সর্দার গ্রেপ্তার হয়েছিলেন। তার আগে শিবু হাজরারই অভিযোগের ভিত্তিতে প্রথমবার গ্রেপ্তার হন সিপিআই(এম)’র রাজ্য কমিটির সদস্য নিরাপদ সর্দার। গত ১২ ফেব্রুয়ারি তাঁকে গ্রেপ্তার করে বসিরহাট মহকুমা আদালতে নিয়ে যাওয়া হয়। বসিরহাট মহকুমা আদালতে তাঁকে দীর্ঘ সময় বসিয়ে রাখা হয়েছিল।  পুলিশ নিরাপদ সর্দারের গ্রেপ্তারি মেমো ও কেস ডাইরি আদালতে জমা দিতে পারেনি। এই ঘটনায় আদালতের কাছে চরম ভর্ৎসিত হয়েছিল পুলিশ। পরে মামলা সাজিয়ে আদালতে জমা দিলেও নিরাপদ সর্দারের জামিন মঞ্জুর হয়েছিল। এই মামলা থেকে জামিন পেলেও ভানু মণ্ডলের অভিযোগের (মুরগির পোলট্রিতে আগুন লাগানো) ভিত্তিতে নিরাপদ সর্দারকে ফের গ্রেপ্তার করে পুলিশ। এই মামলায় তাঁর ১০ দিনের জেল হেপাজতের নির্দেশ দিয়েছিল বসিরহাট মহকুমা আদালত। সেই মামলায় এদিন ২ দিনের জেল হেপাজতের নির্দেশ দেয় আদালত।

Comments :0

Login to leave a comment