AAPAR

পড়ুয়াদের জন্য চালু হচ্ছে ‘এক দেশ এক পরিচয় পত্র’

জাতীয়

আধার কার্ডকে অনুসরণ করে পড়ুয়াদের জন্য নির্দিষ্ট ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর আনতে চাইছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সুত্রে খবর নয়া জাতীয় শিক্ষা নীতির অংশ হিসাবে ‘এক দেশ এক পরিচয় পত্র’ পড়ুয়াদের জন্য চালু করতে চাইছে তারা। এই ক্ষেত্রে আধার কার্ডের পাশাপাশি প্রতিটা পড়ুয়ার একটি করে আলাদা কার্ড থাকবে, যেখানে তার একটি নির্দিষ্ট ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর থাকবে। কেন্দ্রের যুক্তি এর ফলে সহজেই একজন পড়ুয়ার লেখা পড়া সংক্রান্ত বিষয় জানা যাবে।


উল্লেখ্য এমনিতেই মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক এবং উচ্চ শিক্ষার সময় প্রতি পড়ুয়ার আলাদা আলাদা রেজিস্ট্রেশন নম্বর থাকে যার মাধ্যমে তারা তাদের পরীক্ষার ফলাফল সহ বিভিন্ন বিষয় জানতে পারে। রাজ্য ভিত্তিক যখন এই ব্যবস্থা আছে তখন হঠাৎ করে আলাদা পরিচয় পত্রের কেন প্রয়োজন পড়লো তা নিয়ে প্রশ্ন তুলছে শিক্ষা মহলের একাংশ।


শিক্ষকদের একাংশ মনে করছে নয়া শিক্ষা নীতির মাধ্যমে ইতিমধ্যে মাধ্যমিক পরীক্ষা তুলে দেওয়া হয়েছে। চালু হবে সেমিস্টার। এই নতুন কার্ডের ফলে গোটা শিক্ষা ব্যবস্থাকে সরকার কেন্দ্রীকরণ করতে চাইছে বলে অনেকে মনে করছে।
কেন্দ্রের পক্ষ থেকে এই কার্ডের নাম দেওয়া হয়েছে অটোমেটেড পার্মানেন্ট অ্যাকাডেমিক অ্যাকাউন্ট রেজিস্ট্রি (এপিএএআর)। সূত্রের খবর ইতিমধ্যে রাজ্যে এবং কেন্দ্র শাসিত অঞ্চল গুলোকে নির্দেশ দেওয়া হয়েছে এই বিষয় কাজ শুরু করার জন্য।

Comments :0

Login to leave a comment