Health workshop of PRC

বেসরকারিকরণে বৈষম্য তীব্র, ‘স্বাস্থ্যের অধিকার’ কর্মশালা পিআরসি’র

রাজ্য

স্বাস্থ্য পরিষেবায় বিপুল বেসরকারিকরণের জন্য ভারতে ভেঙে পড়ছে স্বাস্থ্য ব্যবস্থা। পিপিলস রিলিফ কমিটি (পিআরসি)’র ৮০ বছর পূর্তি উপলক্ষে একটি আলোচনা সভায় একথা বললেন অল ইন্ডিয়া পিপলস সায়েন্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক আশা মিশ্র। 

‘স্বাস্থ্যের অধিকার’ বিষয়ক তিনদিনের কর্মশালা করছে পিআরসি। শুক্রবার শুরু হয়েছে এই কর্মশালা। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ এবং অল ইন্ডিয়া পিপলস সায়েন্স নেটওয়ার্কের সঙ্গে যৌথভাবে এই কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালায় ছিলেন পিআরসি’র সভাপতি ডা: দুলাল দলুই, সাধারণ সম্পাদক ডা: ফুয়াদ হালিম, ৮০ বছর পূর্তি পালন কমিটির কার্যকরী সভাপতি ডা: প্রদ্যোৎ শূর প্রমুখ। 

আশা মিশ্র বলেন, ‘‘এই সময়ে ভারতে স্বাস্থ্য ব্যবস্থা দু’ভাগে ভাগ হয়ে গিয়েছে। যাঁদের টাকা রয়েছে তারা খুব সহজেই চিকিৎসা পরিষেবা পাচ্ছেন। অন্যদিকে যাঁদের হাতে টাকা নেই তাঁরা চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত।’’ তিনি বলেন যে মধ্যপ্রদেশ, রাজস্থান, বিহার, ঝাড়খন্ড, ওডিশা এবং পশ্চিমবঙ্গে এই বৈষম্য স্পষ্ট। 

মিশ্র বলেন, ‘‘আমাদের দেশে বহু রোগের ওষুধ তৈরি করা হচ্ছে। কিন্তু সেই সব ওষুধ বাইরের দেশগুলির কাছে বিক্রি করে দেওয়া হচ্ছে। সেই ওষুধ যখন দেশের মানুষ কিনছেন তখন চড়া দাম দিতে হচ্ছে।’’

স্বাধীনতার পর থেকে ভারত সরকারের পক্ষ থেকে মাত্র দু’টি হেলথ পলিসি নেওয়া হয়। একটি ১৯৮৩ সালে আর একটি ২০০২ সালে। সেই প্রসঙ্গও উঠে আসে তাঁর কথায়। তিনি বলেন, ‘‘দেশে দু’টি হেলথ পলিসি হলেও আর্থিক ভাবে পিছিয়ে পড়া অংশের জন্য কোনও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়নি। যার জন্য এখনও পর্যন্ত চিকিৎসার খরচ মেটানোর জন্য জমি বাড়ি বিক্রি করতে হচ্ছে সমাজের পিছিয়ে পড়া অংশকে।’’

জনস্বাস্থ্য আন্দোলনের ক্ষেত্রে পিআরসির ভূমিকার প্রশংসা করেন তিনি। মিশ্র বলেন, ‘‘বাংলার মাটি থেকে জনস্বাস্থ্য আন্দোলন শুরু হয়েছে। ৮০ বছর ধরে সাধারণ মানুষের স্বার্থে পিআরসি সেই কাজ চালিয়ে যাচ্ছে। সুনির্দিষ্ট রাজনৈতিক মতাদর্শ না থাকলে কোনও ভাবে তা চালিয়ে যাওয়া সম্ভব হয় না।’’ এদিনের আলোচনা সভায় উপস্থিত বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের তিনি আবেদন করেন গোটা দেশের নাগরিকদের মধ্যে স্বাস্থ্যের অধিকারের বিষয় আন্দোলন ছড়িয়ে দেওয়ার জন্য। 

জনস্বাস্থ্য আন্দোলন এবং স্বাস্থ্যের অধিকার আন্দোলনে জড়িত বিভিন্ন অংশের প্রস্তুতির লক্ষ্যে এমন কর্মশালার আয়োজন বলে জানিয়েছে পিআরসি। তিনদিনে স্বাস্থ্য, বেসরকারিকরণ, স্বাস্থ্য অর্থনীতি, সংবাদমাধ্যমে স্বাস্থ্যের মতো বিভিন্ন বিষয়ে মতবিনিময় হবে। 

 

0 Comments

Login to leave a comment