CURRENCY NOTES

২২ থেকে বদলাচ্ছে না নোট, স্পষ্ট করল আরবিআই

জাতীয়

RBI 500 rupees note bengali news

বদলাচ্ছে না পাঁচশো টাকার নোট। নোটে দেখা মিলবে না রামচন্দ্রের ছবি। বুধবার স্পষ্ট করলেন আরবিআই’র মুখপাত্র। 

২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী। তার আগে সারা দেশের নেট মাধ্যমে ভাইরাল হয়েছে একটি ছবি এবং পোস্ট। সেখানে দাবি করা হয়েছে, ২২ জানুয়ারি থেকে বদলে যেতে চলেছে পাঁচশো টাকার নোটের আদল। গান্ধীজীর মুখের বদলে নোটে দেখা মিলবে রামচন্দ্রের। নোটের উলটো পিঠে দিল্লির লালকেল্লার ছবির বদলে ঠাঁই পাবে অযোধ্যার রাম মন্দিরের ছবি। 

যদিও আরবিআই’র মুখপাত্র যোগেশ দালাল জানিয়েছেন, এরকম কোনও সিদ্ধান্ত নেওয়ার কথা তাঁরা ভাবছেন না। আরবিআই’র ওয়েবসাইটে ‘নো ইওর নোট’ বা নিজের নোটকে জানো শীর্ষক একটি বিভাগ রয়েছে। নোট জালিয়াতি সম্পর্কে সাধারণ মানুষকে সজাগ করতে এই বিভাগে নোটের ছবি সহ সমস্ত খুঁটিনাটি বিষয়ে তথ্য রয়েছে। সেখানেও নোটের উপর জ্বলজ্বল করছে গান্ধীজী এবং লালকেল্লার ছবি। 

একইসঙ্গে এই সংক্রান্ত কোনও প্রেস বিবৃতিও দেয়নি আরবিআই। নোটের ক্ষেত্রে কোনও বদল আনার আগে যেটা করা বাধ্যতামূলক। 

অনলাইন সংবাদ পোর্টাল দ্যা কুইন্টের তরফে এই ভাইরাল পোস্টের সত্যতা যাচাইয়ের চেষ্টা করা হয়। সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে, নিছক মজা এবং নিজের সৃজনশীলতা দেখানোর  জন্য জনৈক ‘রঘুনমূর্তি০৭’ নামে এক এক্স(সাবেক টুইটার) ব্যবহারকারী সর্বপ্রথম নতুন নোটের ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করেন। সেই ছবিতে ‘রঘুনমূর্তি০৭’-এর নামেও ওয়াটারমার্ক রয়েছে, যা আসল নোটের ক্ষেত্রে থাকার কথা নয়।  

রাম মন্দির প্রতিষ্ঠার পক্ষে দেশে বিপুল জনসমর্থন রয়েছে দেখানোর জন্য সেই পোস্ট ব্যপক হারে শেয়ার করতে শুরু করে বিজেপি সমর্থকরা। ঘটনার অভিঘাত বুঝে ‘রঘুনমূর্তি০৭’ এবং তাঁর ঘনিষ্ঠরা পোস্ট করে জানান যে এটি নিছকই মজা করে পোস্ট। তারপরেও থামেনি সেই পোস্টকে আসল বলে ভাইরাল করার প্রক্রিয়া। 

Comments :0

Login to leave a comment