AILU RAJAGOPAL

সংবাদ মাধ্যমের উপর কেন্দ্রের নজরদারি দুনিয়াতে নজিরবিহীন

রাজ্য

সম্মেলনে বক্তব্য রাখছেন এক প্রতিনিধি।

শুভাশিস দেব সরকার: হাওড়া

ভারত রাষ্ট্রের পক্ষ থেকে যেভাবে গোপনে সংবাদ মাধ্যমের উপর নজরদারি চালানো হচ্ছে, যা সারা পৃথিবীতে নজিরবিহীন। ইজরায়েল থেকে আনা পেগাসাস সফট্‌ওয়্যার ব্যবহার করেই এই নজরদারি চালানো হচ্ছে বলে জানান, দ্য টেলিগ্রাফ পত্রিকার এডিটর অ্যাট লার্জ আর রাজাগোপাল। বৃহস্পতিবার থেকে হাওড়ার শরৎ সদনে শুরু হয়েছে অল ইন্ডিয়া লইয়ার্স ইউনিয়নের চতুর্দশ সর্বভারতীয় সম্মেলন। এই সম্মেলন উপলক্ষে শুক্রবার নজরদারি এবং সংবাদপত্রের স্বাধীনতাশীর্ষক সেমিনারে বক্তব্য রাখছিলেন আর রাজাগোপাল। 

এদিন তিনি বলেন, বর্তমানে দেশে সরকারের কাজকর্মের বিরোধিতা করা হলেই আক্রমণ নামিয়ে আনা হচ্ছে সংবাদ মাধ্যমের উপর। সংবাদ মাধ্যমের কর্মীদের বিভিন্নভাবে হেনস্তা করা হচ্ছে। তিনি বলেন, সারা বিশ্বের সাথে আমাদের দেশেও সংবাদ মাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে। সাংবাদিকদের খবরের গোপনীয়তার অধিকারে হস্তক্ষেপ পর্যন্ত করা হচ্ছে। খবরের সোর্স জানতে সাংবাদিকদের হেনস্তা করা হচ্ছে। সম্প্রতি দিল্লির একটি ঘটনা উল্লেখ করে আর, রাজাগোপাল বলেন, সরকারবিরোধী খবর করার জন্য সাংবাদিকদের উপর পুলিশ দিয়ে নির্যাতন পর্যন্ত করা হয়েছে। 

আর রাজাগোপাল বলেন, দেশে সংবাদ মাধ্যমের খবরের গোপনীয়তায় হস্তক্ষেপ করছে সরকার। সরকার বিরোধী খবর করলেই আক্রান্ত হতে হচ্ছে সংবাদ মাধ্যমের কর্মীদের। তিনি বলেন, দেশে গণতন্ত্র ও সংবিধান আজ আক্রান্ত। রক্ষা করতে হবে দেশের গণতন্ত্র ও সংবিধানকে। রক্ষা করতে হবে সংবাদ মাধ্যমের স্বাধীনতাও। 

এদিন হাওড়ার শরৎ সদনে অল ইন্ডিয়া লইয়ার্স ইউনিয়নের চতুর্দশ সর্বভারতীয় সম্মেলন উপলক্ষে স্মরণিকা প্রকাশিত হয়। প্রকাশ করেন বিকাশরঞ্জন ভট্টাচার্য, পিভি সুরেন্দ্রনাথ, রবিলাল মৈত্র ও অরিন্দম ভট্টাচার্য। সম্মেলন উপলক্ষে শুক্রবার শরৎ সদন প্রাঙ্গণে বসে ছবি আঁকতে দেখা যায় বহু চিত্রশিল্পীকে। এছাড়াও শরৎ সদন প্রাঙ্গণে সঙ্গীত, নাটক ও নৃত্য অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ভারতীয় গণনাট্য সঙ্ঘের শিল্পীরা অংশগ্রহণ করেন। এদিন সম্মেলনকে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন এস‌এফআই সাধারণ সম্পাদক ময়ুখ বিশ্বাস, পিপলস রিলিফ কমিটির সাধারণ সম্পাদক ডাঃ ফুয়াদ হালিম। এছাড়াও বিভিন্ন গণসংগঠনের নেতৃবৃন্দ সম্মেলনে উপস্থিত ছিলেন। 

Comments :0

Login to leave a comment