Weather Report

আগামী পাঁচদিন আরও বাড়বে তাপমাত্রা, সঙ্গে শুষ্ক গরম হাওয়া

জাতীয়

বসন্তের শেষে ক্রর্মেই ঊর্ধ্বমুখী তাপমাত্রা। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী পাঁচদিন সারা দেশের বিভিন্ন রাজ্যে পারদ চড়তে থাকবে। অধিকাংশ রাজ্যেই স্বাভাবিকের থেকে ৪-৫ ডিগ্রি বেশী থাকবে তাপমাত্রা। ওডিশা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ছত্তিসগড়ে বৃষ্টি হলেও দেশের অন্যান্য রাজ্যে দিনে বইবে শুকনো গরম হাওয়া।


এর আগে হাওয়া অফিস জানিয়ে ছিল সমস্ত রাজ্যেই এপ্রিলের শেষ থেক জুনের প্রথমার্ধ পর্যন্ত স্বাভাবিকের ওপরেই থাকবে তাপমাত্রা। তবে তাপপ্রবাহ বইবার সম্ভাবনা রয়েছে বিহার, ঝাড়খন্ড, উত্তর প্রদেশ, ওডিশা, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, গুজরাট, পাঞ্জাব এবং হরিয়ানায়। বিশেষ উল্লেখ ১৯০১ থেকে যে রেকর্ড রেখে আসছে হাওয়া অফিস সেই অনুযায়ী চলতি বছরের ফেব্রুয়ারী ছিল শতাব্দির অন্যতম উষ্ণতম ফেব্রুয়ারী। আবার মার্চ মাসে ঝড় বৃষ্টির কারণে দেশের বিভিন্ন রাজ্যে তাপমাত্রা নেমে আসে। তাপমাত্রা বৃদ্ধির কারণ হিসেবে বিশ্ব উষ্ণায়নকেই দায়ি করছে আবাহাওয়া দপ্তর।

 

For more details kindly refer:https://t.co/HbgeVMtkEchttps://t.co/AM2L3hiN2o pic.twitter.com/yVzddk9gsw

— India Meteorological Department (@Indiametdept) April 8, 2023 ">

 


এদিকে আলিপুর আবহাওয়া দপ্তরও জানিয়েছে পয়লা বৈশাখের আগে রোজই তাপমাত্রা ১-২ ডিগ্রি করে বৃদ্ধি পেতে থাকবে। কলকাতা সহ রাজ্যের সমস্ত জেলাতেই দিনের বেলায় বইবে শুষ্ক গরম হাওয়া। আপাতত কালবৈশাখী বা বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। শনিবার  সর্বচ্চো তাপমাত্রা হল ৩৭ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশী ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। ভোরের দিকে যে হালকা ঠান্ডার আমেজ ছিল তা আর থাকবে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Comments :0

Login to leave a comment