SANDESHKHALI ARTISTS WOMEN

লক্ষ্মীর ভাণ্ডার দিচ্ছি, আবার কথা! শাসাতো শিবু-শাহজাহানরা

রাজ্য জেলা

মঙ্গলবার সন্দেশখালিতে বাদশা মৈত্র, দেবদূত ঘোষ সহ কবি, শিল্পীরা।

বুকে হাত দিয়ে বলতে পারবেন অত্যাচারের কথা সত্যি?
সন্দেশখালির গ্রামে ঘিরে ধরা মহিলাদের সোজা এমনই প্রশ্ন ছুঁড়লেন অভিনেতা বাদশা মৈত্র। প্রায় সঙ্গে সঙ্গে সমস্বরে এল জবাব। ‘‘এমন না হলে আমরা বলব কেন? দেওয়ালে পিঠ না ঠেকে গেলে রাস্তায় নেমে বলতাম না।’’
তা’হলে আগে বলেননি কেন?
ফের প্রশ্ন বাদশার। এবারও জবাব দল বেঁধে। 


‘‘কিভাবে বলব। যতবার বলতে গিয়েছি মুখ বন্ধ করে দেওয়া হয়েছে। ভয় দেখানো হয়েছে মারধর করা হয়েছে। আবার ওরা বলত লক্ষ্মীর ভাণ্ডার দিচ্ছি, টাকা দিচ্ছি আবার আমাদের নামে অভিযোগ করছ?’’ 
মঙ্গলবার সন্দেশখালির গ্রামে গ্রামে ঘুরেছেন বাদশা, অভিনেতা দেবদূত ঘোষ, নাট্যকার জয়রাজ ভট্টাচার্য, সৌরভ পালোধি, কবি মন্দাক্রান্তা সেন, গায়ক শিল্পী কাজি কামাল নাসের। 
সোজাসুজি কথা বলেছেন গ্রামবাসীদের সঙ্গে। এক গ্রামে মহিলারা ঘিরে ধরে সমস্বরে বলেছেন সে কথাই, যে কথা লাঠি-ঝাঁটা হাতে নিয়ে রাস্তায় নেমে বলছেন- ধরতে হবে শাহজাহান-শিবু-উত্তমদের। শাস্তি দিতে হবে। ধরে ছেড়ে দিলে হবে না। শিল্পী-অভিনেতাদের ঘিরে সরবে মহিলারাই বলেছেন, ‘কেন ধরা হচ্ছে না শাহজাহানকে।’’
বস্তুত রাজ্য সরকার এবং তৃণমূল কংগ্রেসের তোলা মিথ্যার দেওয়াল বারবার ভেঙে যাচ্ছে এভাবেই। প্রথমে বলা হয়েছিল ‘রাজনৈতিক উদ্দেশ্য’ আছে। তারপর বলা হয়েছিল মহিলাদের ওপর অত্যাচারের গল্প বানানো। যাঁরা সংবাদমাধ্যমে মুখ খুলেছিলেন, বলা হয়েছিল সেই মহিলারা বাইরের লোক। এমনকি গায়ের রঙ দেখে তৃণমূলের বিধায়ক বলেছিলেন এরা স্থানীয় হতেই পারে না। 
আর এই প্রচারে সঙ্গ দিয়ে তৃণমূল প্রশাসন বন্ধ করেছিল যাতায়াত। বন্ধ করা হয় ইন্টারনেট। ১৪৪ ধারা জারি করে বিরোধীদের আটকানো হয়। হাইকোর্ট বাতিল করলে ফের রাতেই জারি হয় ১৪৪ ধারা। 
মঙ্গলবারও সন্দেশখালি যাওয়ার আগেই আটকে দেওয়া হয়েছে আইএসএফ’র বিধায়ক নওসাদ সিদ্দিকে। এর আগে ডিওয়াইএফআই নেতৃত্বকে আটকানো হয় গ্রামে ঢুকে পড়ার পর। কিন্তু কোন আইনে আটকানো হচ্ছে তার ব্যাখ্যা প্রশাসন দিতে পারছে না। 
সরাসরি গ্রামবাসীদের সঙ্গে কথা বললেই বেরিয়ে পড়ছে সত্যিটা কত ভয়ঙ্কর। নদীর কাছের জমি মুখ্যত দখল করে নিয়েছে শাহজাহান-উত্তম-শিবুরা। জমিতে ঢোকানো হয়েছে নোনা জল। মাছের চাষ করার জন্য। লিজ বাবদ টাকা দেওয়ার প্রশ্ন নেই। এমনকি কাজ করিয়েও মজুরি দেয়নি তৃণমূলের বাহিনী। এদিনও জমির লড়াইয়ে, মজুরির টাকা পাওয়ার লড়াইয়ে নামার প্রস্তুতি নিয়েছে সন্দেশখালি।

Comments :0

Login to leave a comment