LOKPAL

লোকপালের চেয়ারপার্সন এবং সদস্য পদের আবদনের সময়সীমা বাড়লো

জাতীয়

লোকপালের চেয়ারপার্সন এবং সদস্যদের পদের জন্য আবেদন গ্রহণের সময় বাড়ালো সার্চ কমিটি। এক বছরেরও বেশি সময় ধরে নিয়মিত প্রধান ছাড়াই কাজ করছে লোকপাল।
আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ ছিল ২৮ সেপ্টেম্বর। এখন তা বাড়িয়ে ১৩ অক্টোবর করা হয়েছে।
নিয়ম অনুযায়ী একজন চেয়ারপার্সন ছাড়াও লোকপালের আটজন সদস্য থাকতে পারেন। চারজন বিচার বিভাগীয় এবং বাকিরা অন্যান্য। বর্তমানে লোকপালের পাঁচজন সদস্য রয়েছে। দুইজন বিচার বিভাগীয় সদস্য এবং একজন নন-জুডিশিয়াল সদস্যের পদ শূন্য রয়েছে।


গত বছরের ২৭ মে বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষ তার মেয়াদ শেষ করার পর লোকপাল নিয়মিত প্রধান ছাড়াই কাজ করছে। লোকপালের বিচার বিভাগীয় সদস্য বিচারপতি প্রদীপ কুমার মহন্তি বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারপার্সন।
কেন্দ্র আগস্ট মাসে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়ার চেয়ারপারসন বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাইকে লোকপালের প্রধান এবং সদস্যদের সুপারিশ করার জন্য ১০ সদস্যের সার্চ কমিটির চেয়ারপার্সন হিসাবে নিযুক্ত করেছিল।
এই মাসের শুরুতে, লোকপালের চেয়ারপার্সন এবং সদস্যদের পদে নিয়োগের জন্য সার্স কমিটির বিবেচনার জন্য একটি প্যানেল সুপারিশ করার জন্য যোগ্য ব্যক্তিদের কাছ থেকে আবেদন চাওয়া হয়েছিল। 
নতুন বিঞ্জপ্তিতে বলা হয়েছে, ‘‘যোগ্য এবং আগ্রহী প্রার্থীদের আবেদন গ্রহণের শেষ তারিখ, শুক্রবার ১৩ অক্টোবর বিকেল পাঁচটা পর্যন্ত বাড়ানো হয়েছে।’’ তবে কি কারণে সময়সীমা বাড়ানো হলো তার কোন উল্লেখ করা হয়নি।


নির্দেশিকায় বলা হয়েছে যাঁরা আগে আবেদন করেছেন তাঁদের আর আবেদন করতে হবে না।
লোকপাল প্রধান এবং এর সদস্যদের রাষ্ট্রপতি দ্বারা নিযুক্ত করা হয়। প্রধানমন্ত্রীর নেতৃত্বে লোকসভার স্পিকার, লোকসভার বিরোধীদলীয় নেতা, ভারতের প্রধান বিচারপতিকে বা তার মনোনীত একজন বিচারপতি এবং একজন বিশিষ্ট আইনজ্ঞকে নিয়ে গঠিত কমিটি লোকপালের চেয়ারপার্সন এবং বাকি সসদস্যদের নির্বাচিত করেন।
লোকপাল আইন অনুসারে, যে কোন ব্যক্তি যিনি একজন প্রধান বিচারপতি, সুপ্রিম কোর্টের একজন বিচারক বা একজন বিশিষ্ট ব্যক্তিত্ব যার দুর্নীতিবিরোধী নীতি, জনপ্রশাসন, সতর্কতা, বীমা এবং ব্যাঙ্কিং এবং আইন ও ব্যবস্থাপনা সহ আর্থিক সংক্রান্ত বিষয়ে ২৫ বছর কাজের অভিজ্ঞতা রয়েছে তিনি লোকপালের চেয়ারপারসন হিসাবে নিয়োগের জন্য যোগ্য।


যে কোনো ব্যক্তি যিনি সুপ্রিম কোর্টের একজন বিচারক বা হয়েছেন বা উচ্চ আদালতের প্রধান বিচারপতি হয়েছেন তিনি লোকপালের বিচার বিভাগীয় সদস্য হিসেবে নিয়োগের জন্য যোগ্য।
যেখানে, দুর্নীতিবিরোধী নীতি, জনপ্রশাসন, সতর্কতা, বীমা এবং ব্যাঙ্কিং এবং আইন ও ব্যবস্থাপনা সহ আর্থিক বিষয়ে ২৫ বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে এমন যে কোনও ব্যক্তি নন-জুডিশিয়াল লোকপাল সদস্য হিসেবে যোগ্য।
নির্দেশিকায় বলা হয়েছে যে আবেদনকারী লোকপালের চেয়ারপার্সন বা সদস্যদের বয়স ৪৫ বছরের বেশি হতে হবে। লোকপালের চেয়ারপারসন এবং সদস্যরা পাঁচ বছর বা ৭০ বছর বয়স পর্যন্ত দায়িত্বে থাকতে পারেন।

Comments :0

Login to leave a comment