Lok Sabha Elections 2024

রাজ্য পুলিশকেও ভোটের কাজে বিশেষ দায়িত্ব কমিশনের

রাজ্য

ভোট পরিচালনার জন্য রাজ্যের ১৫ কোম্পানি পুলিশকে ব্যবহার করা হবে। সেই মতো বাহিনীকে তৈরি থাকতে বলা হয়েছে। কোথা থেকে কত কোম্পানি বাহিনী নেওয়া হবে, সেটাও ইতিমধ্যে ঠিক করে ফেলা হয়েছে। কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি এবার রাজ্য পুলিশকেও ভোটের কাজে বিশেষ দায়িত্ব দিতে চলছে নির্বাচন কমিশন। শুক্রবার পাঠানো এক নির্দেশে কমিশন জানিয়েছে জরুরি ভিত্তিতে রাজ্য পুলিশের ১৫ কোম্পানি বাহিনী তৈরি রাখতে হবে। রাজ্য পুলিশের কোন কোন বাহিনীকে তৈরি রাখতে হবে তার তালিকাও তৈরি করে দিয়েছে কমিশন। নির্দেশে বলা হয়েছে, ইএফআরের ২ কোম্পানি, বারাকপুর আর্মড পুলিশের ৩ কোম্পানি, দেবগ্রাম আর্মড পুলিশের ২ কোম্পানি, দুর্গাপুর আর্মড পুলিশের ৪ কোম্পানি, কলকাতা পুলিশের ২ কোম্পানি ও রাজ্য পুলিশের হোম গার্ডের ২ কোম্পানিকে মজুত রাখতে হবে। রাজ্য পুলিশের এই ১৫ কোম্পানি বাহিনীকে কোন কাজে লাগানো হবে পরবর্তীকে তা ঠিক করা হবে বলে জানা যাচ্ছে। 
লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গেছে। সাত দফায় হবে ভোট গ্রহণ। ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে ভোটগ্রহণ শেষ দফা হবে ১ জুন। এরপর ৪ জানুয়ারি হবে গণনা।  
শুক্রবার নির্বাচন কমিশনের তরফে যে প্রেস বিজ্ঞপ্তি সাংবাদিকদের দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছে, ১ মার্চ থেকে তিন সপ্তাহে রাজ্যের বিভিন্ন এলাকা থেকে প্রায় ২৫ কোটি টাকার বেআইনি মদ উদ্ধার করা হয়েছে। উদ্ধার হয়েছে সাড়ে ১১ কোটি টাকার মাদক দ্রব্য। 
কমিশন যে প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে তাতে প্রথম দফার তিন কেন্দ্র কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি থেকে কমিশনে প্রায় ২৫ হাজার অভিযোগ জমা পড়েছে। যার অধিকাংশই সমাধান করা গেছে বলে দাবি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক দপ্তরের। কমিশন জানিয়েছে, ভোট ঘোষণার সাথে সাথেই উত্তরবঙ্গের তিন আসনে আয়-ব্যয়ের পর্যবেক্ষকদের পাঠিয়েছিল নির্বাচন কমিশন। এদিন ওই তিন কেন্দ্রের জন্য সাধারণ এবং পুলিশ পর্যবেক্ষকদের নামও জানিয়েছে কমিশন। কোচবিহারে সাধারণ পর্যবেক্ষক হলেন ড. রবি কুমার সুপুর আর পুলিশ পর্যবেক্ষক হিসাবে আসছেন কুমার বিশ্বজিৎ। জলপাইগুড়ি কেন্দ্রে সাধারণ পর্যবেক্ষক হিসাবে আসছেন সুধাংশু মোহন শ্যামল এবং পুলিশ পর্যবেক্ষক হিসাবে পাঠানো হয়েছে ড. চাক্কিরালা শম্ভাশিবা রাও-কে। আলিপুরদুয়ার কেন্দ্রে সাধারণ পর্যবেক্ষক হিসাবে আসছেন পাতিল ইয়ালাগৌড়া শিবানাগৌড়া এবং পুলিশ পর্যবেক্ষক আসছেন পুনিত রাস্তোগি। পাশাপাশি দার্জিলিঙ, রায়গঞ্জ এবং বালুরঘাট কেন্দ্রের জন্যও তিনজন আয়-ব্যয়ের পর্যবেক্ষককে পাঠিয়েছে নির্বাচন কমিশন।

Comments :0

Login to leave a comment