CPI(M) CC COMMUNIQUE

সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির আহ্বান: সংবিধান-জীবনজীবিকা রক্ষার লড়াই তীব্রতর করতে হবে

জাতীয়

ভারতীয় সংবিধান, ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক কাঠামো রক্ষার লড়াইকে তীব্রতর করতে হবে। যুক্তরাষ্ট্রীয় কাঠামো, নাগরিক অধিকার রক্ষার পক্ষেও চালাতে হবে লড়াই। দেশের নাগরিকদের বিপুল অংশের জীবনজীবিকার মানে উন্নতির জন্য সংগ্রামের তীক্ষ্ণতা বাড়াতে হবে। লড়াই চালাতে হবে সংসদের ভেতরে এবং বাইরে। 
২৮-৩০ জুন, দিল্লিতে তিনদিনের বৈঠক থেকে এই আহ্বান জানিয়েছে সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটি। সোমবার কেন্দ্রীয় কমিটির বিবৃতিতে বলা হয়েছে, এই লড়াই সিপিআই(এম) ধর্মনিরপেক্ষ শক্তিগুলির সঙ্গে যৌথভাবে করবে। আবার দেশজুড়ে স্বাধীন সংগ্রামও পরিচালনা করবে। 
কেন্দ্রীয় কমিটির বৈঠকে লোকসভা নির্বাচনে ফলাফলে বিশদে বিশ্লেষণ করা হয়েছে। আলোচনা করা হয়েছে নির্বাচনী লড়াইয়ে সিপিআই(এম)’র ফলাফল নিয়েও। কেন্দ্রীয় কমিটি জানিয়েছে, ত্রুটি নির্দিষ্টভাবে চিহ্নিত হয়েছে। বিভিন্ন রাজ্য কমিটির বৈঠকে ত্রুটি কাটিয়ে পার্টির শক্তি বৃদ্ধির জন্য কাজের নির্দিষ্ট পরিকল্পনা করবে। 
দেশের বিভিন্ন এলাকায় সংখ্যালঘুদের ওপর হিন্দুত্ববাদী শক্তির পরপর আঘাতে ক্ষোভ জানিয়েছে সিপিআই(এম)। লোকসভা ভোটে বিজেপি’র ধাক্কার পরই নতুন দফায় আক্রমণ শুরু হয়েছে। পার্টির সব স্তরে সতর্কতা এবং তাৎক্ষণিক প্রতিরোধের ডাক দেওয়া হয়েছে। 
প্রবেশিকা পরীক্ষা ঘিরে একের পর এক দুর্নীতির প্রেক্ষিতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করেছে কেন্দ্রীয় কমিটি। নতুন ফৌজদারি আইনি বিধি প্রয়োগ না করার দাবি তুলেছে কেন্দ্রীয় কমিটি। বিরোধী সাংসদদের সাসপেন্ড করে ভোটের আগে এই আইন পাশ করিয়েছিল বিজেপি। 
কেন্দ্রীয় কমিটির বিবৃতিতে জানানো হয়েছে যে সেপ্টেম্বর থেকে পার্টির বিভিন্ন স্তরে সম্মেলন শুরু হবে। এপ্রিলে হবে সিপিআই(এম)’র ২৪ তম পার্টি কংগ্রেস।   
লোকসভা ভোটে সিপিআই(এম)’র ফলাফল বিশ্লেষণ প্রসঙ্গে বলা হয়েছে, মোদী সরকারের নীতির বিরুদ্ধে মেহনতি জনতাকে সংগ্রামে যুক্ত করার দায়িত্ব পালন করেছে পার্টি। আরএসএস-বিজেপি’র বিরুদ্ধে সব ধর্মনিরপেক্ষ শক্তিকে একজোট করে ‘ইন্ডিয়া’ মঞ্চকে শক্তিশালী করার দায়িত্ব পালন করেছে। তবে নির্বাচনে পার্টির আসন সম্ভাবনার তুলনায় কম হয়েছে। ২০১৯-এ পার্টি ৭১ আসনে প্রার্থী দিলেও এবার ৫২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে। তার মধ্যে রাজস্থানে ১, কেরালায় ১ এবং তামিলনাডুতে ২- মোট ৪ আসনে জয়ী হয়েছে সিপিআই(এম)। বামপন্থীদের সব মিলিয়ে লোকসভায় ৮ সাংসদ এবার নির্বাচিত হয়েছেন। সিপিআই এবং সিপিআই (এমএল)’র ২ জন করে সাংসদ নির্বাচিত হয়েছেন।

Comments :0

Login to leave a comment