Copa final

কোপার নীল সাদা বাহিনীকে কড়া লড়াই দিল কলম্বিয়া

খেলা

ছবি সৌজন্য - কোপা আমেরিকা এর অফিশিয়াল ফেসবুক পেজ

কোপা আমেরিকা ২০২৪ এ ফের একবার চ্যাম্পিয়নের শিরোপা জিতলো আর্জেন্টিনা। মায়ামীর হার্ড রক ষ্টেডিয়ামে ম্যাচের অতিরিক্ত সময়ের ১১২ মিনিটে গোল করলেন লাউরতারো মার্টিনেজ।

 

বার বার দুইবার । নিজেদের রেকর্ড নিজেরাই স্পর্শ করলেন মেসিরা। ১৯৪৫ , ৪৬ ও ৪৭ এ পর পর তিনবার কোপা জেতার পর। ১৯৯১ ৯৩ এও পর পর দুইবার কোপা জিতেছিল তারা । আজ আবার সেই রেকর্ড গড়লো আর্জেন্টিনা। ২০২১ এর পর ফের একবার কোপা জিতলো ' লা আলবিসেলেস্টে ' রা ।

ম্যাচ শুরুর আগে মায়ামী মুখরিত হয়ে উঠেছিল শাকিরার পারফরম্যান্সে। কিন্তু তার দেশ কলম্বিয়া ফাইনালে সেই পারফরমেন্স দেখাতে ব্যর্থ। বিশ্বকাপ ফাইনাল ও ফিনালিসমা তে মূল খেলোয়াড় ছিলেন ডি মারিয়া। আজকের ম্যাচেও তার ব্যতিক্রম দেখা যাচ্ছিলনা । বাঁ দিক থেকে ডি মারিয়ার বেশ কয়েকটি ক্রস রুখে দিচ্ছিলেন কলম্বিয়ান গোলরক্ষক ভারগাস। দুই অর্ধ মিলিয়ে কলম্বিয়া ৫৬ শতাংশ বল পজিশন ও ৬০৬ টি পাস খেলেও আর্জেন্টিনার ডিফেন্স ও গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের কাছে বারবার হার স্বীকার করতে হচ্ছিলো জেমস , লুইজদের ৫৬ মিনিটে পায়ের পেশীতে টান অনুভব করায় অশ্রুজলে মাঠ ছাড়তে দেখা যায় মেসিকে । ৯০ মিনিটের পর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। দুই দলই এই সময় খেলার পেস কিছুটা ডাউন করে দিচ্ছিল । অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধের ১১২ মিনিটে কফিনে শেষ পেরেক পুঁতে দেন লাউরতারো। তাকে এসিস্ট করলেন মেসির শহর রোজারিওতেই জন্মানো টটেনহ্যামের মিডফিল্ডার জিওভানি লো সেলসো। আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হলেও টুর্নামেন্টের সেরার পুরস্কার পেলেন কলম্বিয়ার জেমস রদ্রিগেজ ও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেলেন লাউরতারো। গোল্ডেন গ্লাভস জুটলো সেই এমির হাতেই। ৬ ম্যাচে ৫ টি ক্লিনচিটের সাথে সাথে কোয়ার্টারে ইকুয়েডরের বিরুদ্ধে পেনাল্টি শুট আউটে নায়ক ছিলেন তিনি ।

ম্যাচ শেষে মায়াবী মায়ামীতে নিজের দ্বিতীয় এবং আর্জেন্টিনার ১৬ তম কোপা জিতে কি অবসরের ইঙ্গিত দিলেন মেসি??? এই ম্যাচের আগেই ডি মারিয়া ইঙ্গিত দিয়েছিলেন অবসরের । এরপর মেসিও সেই পথে গেলে ধীরে ধীরে শেষ হবে আমাদের শৈশব থেকে রাত জেগে ফুটবল দেখার কারণগুলিও । এইবার এই পথের হাঁটা বাকি একমাত্র রোনাল্ডোর। মেসি ও রোনাল্ডো যুগের সেই সমাপতন ঘটতে চলেছে, তার ইঙ্গিত পেতে শুরু করে দিয়েছে সমস্ত ফুটবল বিশ্ব।

Comments :0

Login to leave a comment