FOXCONN MARRIED WOMEN

বিবাহিত মহিলাদের কাজে নেয় না ‘ফক্সকন’, রিপোর্ট চাইল কেন্দ্র

জাতীয়

বিবাহিত মহিলাদের কাজে নেয় না ‘ফক্সকন’। বহুজাতিক এই সংস্থার বিরুদ্ধে ওঠা অভিযোগ ঘিরে এবার নামতে হলো কেন্দ্রীয় শ্রম মন্ত্রককে। 
চেন্নাইয়ের কাছে ফক্সকনের কারখানা ঘিরে এই অভিযোগ তোলা হয়েছে একটি সংবাদসংস্থার প্রতিবেদনে। সেই প্রতিবেদনে দাবি, যে যে সংস্থার থেকে ফক্সকন কর্মী নেয় তাদের সঙ্গেও কথা বলা হয়েছে। জানা গিয়েছে, বিবাহিত মহিলাদের পারিবারিক দায়িত্ব বেশি বা সন্তানসম্ভবা হওয়ার সময় ছুটি দেওয়ার দরকার হয়। বিবাহিত মহিলাদের সে কারণে কাজে রাখতে চায় না সংস্থা। 
ফক্সকন সংস্থা নিজে অ্যাপল’র সরঞ্জাম সরবরাহ করে। বিশ্বের বিভিন্ন প্রান্তে রয়েছে সংস্থার কারখানা। ফক্সকন-কে যারা সরঞ্জাম সরবরাহ করে তাদের আবার কয়েকটি শর্ত মেনে চলতে হয়। তার অন্যতম হলো, কোনও নির্মাতা শ্রমিকদের মধ্যে কোনও বৈষম্য করতে পারবে না। 
বুধবার শ্রম মন্ত্রক চিঠি পাঠিয়েছে তামিলনাডু সরকারকে। বলা হয়েছে, সম বেতন আইন অনুযায়ী নারী-পুরুষে এই বৈষম্য করা চলে না। কারখানা ঘিরে যে অভিযোগ উঠেছে তা কতটা সত্যি রিপোর্টে জানানোর জন্য তামিলনাডু সরকারকে বলেছে কেন্দ্র। 
২০২৩ এবং ২০২৪’র পরিস্থিতি নিয়ে বের হয়েছিল সংবাদ প্রতিবেদন। তা নিয়ে এখনই কোনও মন্তব্য করেনি ফক্সকন বা আইফোন নির্মাতা ‘অ্যাপল’। তবে এর আগে একই ধরনের অভিযোগ উঠেছিল। ২০২২-এ দুই সংস্থাই কর্মী নিয়োগের পদ্ধতিতে ফাঁকফোকর থাকার কথা স্বীকার করেছিল। অ্যাপল’র দাবি ছিল, ২০২২-এ বিষয়টি ঘিরে উদ্বেগ ওঠায় ব্যবস্থা নেওয়া হয়েছে। 
বাস্তবে অবশ্য তা হয়নি বলেই দাবি করছে সংবাদসংস্থার এই প্রতিবেদন।

Comments :0

Login to leave a comment