EURO CUP 2024

স্পেন ইংল্যান্ডের ইউরোর মহড়া

খেলা

আগামী ১৫ই জুলাই ভারতীর সময় রাত সাড়ে বারোটায় বার্লিনের অলিম্পিক ষ্টেডিয়ামে ইউরো কাপের ফাইনালে মুখোমুখি হতে চলেছে স্পেন ও ইংল্যান্ড। একনজরে দেখা যাক এই দুই ইউরোপিয়ান জায়ান্টের পরিসংখ্যান।

ফাইনালের আগে গ্রুপ পর্যায়ের ম্যাচে ' গ্রুপ অফ ডেথ ' এ ক্রোয়েশিয়া, ইটালি ও আলবেনিয়ার কাছে শুধু জেতাই নয় । একদম ক্লিনশিট রেখেই পরের রাউন্ডে আসে লুইজ ডে লা ফন্টের দল । এরপরে রাউন্ড অফ সিক্সটিনে জর্জিইয়াকে বড়ো ব্যবধানে হারিয়ে কোয়ার্টারে মুখোমুখি হয় শক্তিধর জার্মানির। ১১৯ মিনিটে মেরিনোর গোলের সৌজন্যে স্পেন বাইরে করে দেয় হোস্ট দেশ জার্মানিকে। এরপরে স্পেন সেমিতে ইয়ামালের সৌজন্যে আর এক শক্তিধর দেশ ফ্রান্সকে পরাজিত করে ফাইনালে উঠেছে। অন্যদিকে , ইংল্যান্ড কোনমতে খোঁড়াতে খোঁড়াতে গ্রুপ স্টেজ পার করে বেলিংহামের গোলে স্লোভাকিয়াকে হারিয়ে কোয়ার্টারে সুইসদের পেনাল্টিতে পরাস্ত করে ইংল্যান্ড । সেমিতে নেদারল্যান্ডসের মতো দলের সাথে শেষমুহূর্তে গোল করে দলকে ফাইনালে তোলেন ওয়াটকিনস। অর্থাৎ, খেলার নিরিখে দেখতে গেলে স্পেন বেশ কিছুটা এগিয়েই শুরু করবে এই ফাইনাল । কিন্তু , ফুটবলে কেউই এগিয়ে থাকেনা। রেকর্ড অনুযায়ী স্পেনের বিপক্ষে বরাবরই এগিয়ে ইংল্যান্ড। তাই তারাও তৈরি গোলা বারুদ, কামান নিয়ে ।

এর আগে মোট ২৭ বারের মুখোমুখি সাক্ষাৎকারে ১৪ বারই জিতেছে ইংল্যান্ড। হেরেছে মোট ১০ বার । কিন্তু , সম্প্রতি শেষবারের খেলায় ২০১৮ - ১৯  নেশনস লিগের গ্রুপের ম্যাচে সাউল নিগুয়েজ ও রডরির গোলে ওয়েম্বলিতে ইংল্যান্ডকে ২ - ১ এ হারায় স্পেন । এরপরে ফিরতি ম্যাচে সেভিয়াতে স্টারলিংয়ের জোড়া গোল এবং রাষ্ফোর্ডের গোলে স্পেনকে ৩ - ২ এ হারিয়ে বদলা নেয় ইংল্যান্ড ।

Comments :0

Login to leave a comment